চলনবিল এলাকায় চলছে পুকুর খননের মহোৎসব
২০ অক্টোবর, ২০১৮ ০৭:৩১ পূর্বাহ্ন


  

  • তাড়াশ/ অন্যান্য:

    চলনবিল এলাকায় চলছে পুকুর খননের মহোৎসব
    ০৩ জানুয়ারী, ২০১৮ ০১:৫৭ অপরাহ্ন প্রকাশিত

    এম এ মাজিদঃ সিরাজগঞ্জের চলনবিল এলাকায় ফসলী জমি ও সরকারি খাল দখল করে চলছে পুকুর খননের প্রতিযোগীতা ও মহোৎসব। পুকুর খনন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা না নেয়ার কারণে পুকুর খননের হার দিন দিন বেড়েই চলেছে। যার প্রভাব পড়েছে ফসলী জমীর উপর,প্রতিনিয়ত পুকুর খননের ফলে কমে যাচ্ছে শত শত বিঘা ফসলী জমি। নিয়ম না মেনে যেখানে সেখানে পুকুর খনন করে খাল গুলোর মুখ বন্ধ করে দেওয়া হচ্ছে। পানি নিস্কাশনের ব্যবস্থা না রেখে পুকুর খনন করায়  অল্প বৃষ্টিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়। এঅবস্থা গোটা চলনবিল  এলাকা জুড়েই ।

     


    জানা যায়, এক শ্রেনীর অসাধু ব্যাবসায়ী পুকুর খননের নামে আশপাশের এলাকায় ফসলী জমিতে মাটি ফেলে ভরাট করে বসতি তৈরী করে দিচ্ছে।এতে বেশ কয়েকটি সমস্যা দেখা দিচ্ছে,গড়ে উঠছে যেখানে সেখানে পুকুর ও বসত ভিটা,বাধাগ্রস্থ হচ্ছে পানি চলা চলের রাস্তা। অসময়ের বৃষ্টির ফলে পানি বের হতে না পেরে সৃষ্টি হচ্ছে জলবদ্ধতা ক্ষতিগ্রস্থ হচ্ছে কৃষকরা।

     


    মাটি বিক্রি করে অল্প সময়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেবার জন্য কিছু অসাধু ব্যবসায়ী প্রশাসনের সহযোগীতায় পুকুর খনন করে যাচ্ছে অবাধে। সরজমিনে ঘুরে দেখা যায়, চলনবিলের বিভিন্ন গ্রামে অবাধে পুকুর খনন চলছে নির্বিকারে। বিশেষ করে তাড়াশ উপজেলা সদরের পশ্চিম বাধের সামনে এবং কাউরাইল গ্রামে,বারুহাস ইউনিয়নের বিনোদপুর বাজারের পশ্চিম পার্শ্বে বেপরোয়া ভাবে চলছে পুকুর খনন।

     


    তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, অপরিকল্পিত ভাবে পুকুর খনন করায় জলাবদ্ধতা সৃষ্টির ফলে ফসল চাষে কৃষকের ব্যাপক সমস্যা হচ্ছে। শ্রেণী পরিবর্তন করতে চাইলে সরকারী অনুমতি প্রয়োজন হয়। যদি অনুমতি না নিয়ে পুকুর খনন করা হয় তাহলে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে। এদিকে সরকারি রাস্তার পার্শ্বের খাল দখল করে পুকুর খনন করায় রাস্তা ভেঙ্গে সংকুচিত হওয়ায় দূর্ঘটনার  শিকার  হতে হচ্ছে পথ চারিদের । এ ব্যাপারে তাড়াশ সহকারী কমিশনার (ভূমি) আহসান হাবীব জিতুর ফোনো যোগাযোগের চেষ্টা করলে তিনি ফোন ধরেননি।

     

    ০৩ জানুয়ারী, ২০১৮ ০১:৫৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 390 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7339751
    ২০ অক্টোবর, ২০১৮ ০৭:৩১ পূর্বাহ্ন