সলঙ্গায় বিলুপ্তির পথে দেশীয় শিমুল গাছ
২১ জুন, ২০১৮ ০২:৪১ পূর্বাহ্ন


  

  • রায়গঞ্জ/সলঙ্গা/ অন্যান্য:

    সলঙ্গায় বিলুপ্তির পথে দেশীয় শিমুল গাছ
    ১২ মার্চ, ২০১৮ ০৬:২০ অপরাহ্ন প্রকাশিত

    জি, এম স্বপ্না, সলঙ্গাঃ বসন্ত মাস চলছে। বসন্ত এলেই মনে পড়ে শিমুল গাছের কথা। শিমুল ফুল না ফুটলে বসন্তই মনে হয়না। অথচ কালের আবর্তনে হারিয়ে যাচ্ছে দেশীয় শিমুল গাছ। সেই সঙ্গে হারিয়ে যাচ্ছে মনোমুগ্ধকর শিমুল ফুল। এক সময় সলঙ্গা এলাকায় প্রচুর শিমুল গাছ দেখা গেলেও এখন তেমন নেই। 


    খোজ নিয়ে জানা যায়, প্রায় ১৫ থেকে ২০বছর আগেও সলঙ্গা থানার বিভিন্ন এলাকার আনাচে-কানাচে রাস্তার পাশে চোখে পড়ত অসংখ্য শিমুল গাছ। আর এ সব গাছে ফুটন্ত শিমুল ফুলের সমারোহই জানিয়ে দিত এই বুঝি বসন্ত এলো। প্রস্ফুটিত ফুলে পুরো এলাকা এক অপরূপ রূপে সজ্জিত হয়ে উঠত। যা ছিল সত্যিই মনোমুগ্ধকর।

     

    প্রাকৃতিক ভাবে গজিয়ে ওঠা এ সব শিমুলের তুলা দিয়ে লেপ, তোষক, বালিশ ইত্যাদি তৈরি করা যায়। যা ব্যবহার খুবই আরামদায়ক এবং স্বাস্থ্য সম্মত। আবার এ সব শিমুল তুলা বাজারে বিক্রি করলে সংসারে কিছুটা হলেও অর্থের যোগান দিত। পাশাপাশি নিজেদের লেপ, তোষক, বালিশের চাহিদা মিটানো হত। এ ছাড়া শিমুল গাছ অনেক রোগ প্রতিরোধের ওষুধি গাছ হিসেবে গ্রাম অঞ্চলে ও হারবাল ব্যবসায়ীদের কাছে সুপরিচিত। শিমুলের মূল বিভিন্ন রোগের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। 


    রৌহাদহ গ্রামের প্রবীণ ব্যক্তি সাবেক মেম্বার ও কাঠ ব্যবসায়ী নজর আলীর সঙ্গে কথা বললে জানা যায়, দিন দিন শিমুল গাছ কমে যাওয়ায় শীত মৌসুমে দেশী তুলা খুঁজে পাওয়া দুরহ হয়ে পড়েছে। ফলে ১৫-১৬ বছর আগে প্রতি কেজি শিমুলের তুলা বিক্রি করা হতো ৩০ থেকে ৪০ টাকা। এখন তা বিক্রি হচ্ছে প্রায় ৪০০ থেকে ৪৫০ টাকা কেজি দরে। তিনি আরও বলেন, প্রযুক্তির সঙ্গে সঙ্গে শিমুল গাছের দাম কম হওয়ায় বিদেশী বিভিন্ন প্রজাতির গাছের প্রতি মানুষ ঝুঁকে পড়ায় শিমুল গাছ সহ বিভিন্ন দেশীয় গাছ পর্যায়ক্রমে এ দেশ থেকে বিলুপ্তি হয়ে যাচ্ছে। 

     

    স্টাফ করেসপন্ডেন্ট, সলংগা ১২ মার্চ, ২০১৮ ০৬:২০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 268 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    রায়গঞ্জ/সলঙ্গা অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    5896173
    ২১ জুন, ২০১৮ ০২:৪১ পূর্বাহ্ন