তাড়াশে ইরি-বোরো কাটা শুরু করেছে কৃষকেরা
১৬ অক্টোবর, ২০১৮ ১২:৩২ পূর্বাহ্ন


  

  • তাড়াশ/ কৃষি ও খাদ্য:

    তাড়াশে ইরি-বোরো কাটা শুরু করেছে কৃষকেরা
    ২৬ এপ্রিল, ২০১৮ ০১:০৯ অপরাহ্ন প্রকাশিত

    স্টাফ করেসপন্ডেন্টঃ  শস্যভাণ্ডার খ্যাত চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশে ইরি ও বোরো ধান কাটা শুরু হয়েগেছে। এখন কৃষকদের দম ফেলার ফুরসত নেই। তবে শ্রমিক সঙ্কট দেখা দেওয়ায় কৃষকেরা পড়েছেন চরম দুশ্চিন্তায়। ইতোমধ্যে কয়েকবার শীলাবৃষ্টি হওয়াতে এ উপজেলার আধাপাকা ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। এরপরও বাম্পার ফলনে খুশি এ অঞ্চলের কৃষকরা।

    উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর তাড়াশ উপজেলায় ২১ হাজার ১০০ হেক্টর জমিতে ইরি-বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। হাইব্রিড, মিনিকেট, উফশীসহ স্থানীয় অনেক জাতের ধান আবাদ হয় এবার। আর অর্জিত হয়েছে ২২ হাজার ৭শ হেক্টর জমির ধান।

    উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের তেঘরী গ্রামের কৃষক রেজাউল ইসলাম জানান, এ বছর ফসলের বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে সোনালীর আলোয় আলোকিত হয়েছে পাকা ধান। কিন্তু শ্রমিক সঙ্কট হওয়ায় দিশেহারা হয়েছে পড়েছেন অনেকেই। শ্রমিক সঙ্কট হওয়ায় ধান কাটতে সময় লাগছে।

    উপজেলার নওগাঁ ইউনিয়নের চৌপাকিয়া গ্রামের মফিদুল ইসলাম নান্নু বলেন, ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। দাম বর্তমানে বেশ ভালো। প্রতিমণ ধান এখন ৮০০ থেকে সাড়ে ৮০০ টাকা করে বিক্রি হচ্ছে প্রতিটা হাট বাজারে। যদি আবহাওয়া প্রতিকূলে থাকে তাহলে এ উপজেলার কৃষকেরা হবে মহানন্দিত। কারণ একদিকে বাম্পার ফলন, অপরদিকে দাম বেশি।

    তাড়াশ সদর গ্রামের কৃষক আব্দুল মজিদ বলেন, এ বছর মিনিকেট ধান লাগিয়েছিলাম। আবহাওয়া অনুকূলে থাকায় ও প্রাকৃতিক তেমন কোনো দুর্যোগ না থাকায় ফলন মোটামুটি ভালো হয়েছে। এ দিকে ধান বিক্রি করতে গিয়ে ধানের ন্যায্যমূল্য পেয়ে খুশি হয়েছেন তিনি।

    তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, তাড়াশ উপজেলাসহ চলনবিলে এবার ইরি-বোরো ধান অনেক ভালো হয়েছে। ধানের চড়া দাম পেয়ে কৃষক বেশ খুশিতে রয়েছেন। তবে এখন পর্যন্ত বড় ধরনের কোনো ঝড় বা বৃষ্টি হয়নি। তাছাড়া কৃষকদের ধান কাটার জন্য শ্রমিক সঙ্কট হওয়ায় তাদেরও কিছুটা বেগ পেতে হচ্ছে।

    অনলাইন নিউজ এডিটর ২৬ এপ্রিল, ২০১৮ ০১:০৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 196 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7285614
    ১৬ অক্টোবর, ২০১৮ ১২:৩২ পূর্বাহ্ন