নৌকা তৈরিতে ব্যস্ত যমুনাপাড়ের মানুষ
১৯ জুলাই, ২০১৮ ০৭:৪৫ পূর্বাহ্ন


  

  • কাজিপুর/ ব্যাবসা বানিজ্য:

    নৌকা তৈরিতে ব্যস্ত যমুনাপাড়ের মানুষ
    ০৪ জুলাই, ২০১৮ ০৪:৫২ অপরাহ্ন প্রকাশিত

    স্টাফ করেসপন্ডেন্টঃ কাজীপুর উপজেলায় যমুনা পাড়ের মানুষজন বর্ষার আগমনে নৌকা ও লগি-বৈঠা তেরির কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে। এই উপজেলার পূর্ব পাশ দিয়ে বহমান যমুনা নদী আর পশ্চিম পাশ দিয়ে ইছামতি নদী। নদী তীরবর্তী এবং চর এলাকায় দুই লাখ মানুষ বসবাস করে। চরবাসীর যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। চর এলাকার মানুষদের মূল ভূখণ্ডের সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য নৌকার কোনো বিকল্প নেই। 


    সরেজমিনে দেখা যায়, গ্রামে গ্রামে কারিগররা নৌকা তৈরি করছে। আর নৌকার মালিকরা নৌকা তৈরির উপকরণ সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছে।


    মানিকপটল গ্রামের নৌকা তৈরির কারিগর (মিস্ত্রি) আয়নাল মন্ডল বলেন, প্রতি বছর এ সময়ে নৌকা তৈরির হিড়িক পড়ে যায়। একটি নৌকা তৈরি করতে এক থেকে দুই মাস সময় লাগে। নৌকার আকার ও প্রকারভেদে মজুরি নেওয়া হয়।


    ঢেকুরিয়া, মেঘাই, খাসরাজবাড়ী, রঘুনাথপুর, খুদবান্ধী, নাটুয়ারপাড়া, তেকানী, চরগিরিশ, শালগ্রাম, চরছিন্না যমুনা নদীর ঘাট এলাকায় থেকে প্রতিদিন শতাধিক নৌকা বিভিন্ন অঞ্চলে যাতায়াত করে। প্রতিদিন ওই সব ঘাট থেকে নৌকায় যাত্রী ও মালামাল পরিবহণ করছে। যমুনা পাড়ের মানুষের জীবন-জীবিকার সাথে নৌকা জড়িত। এজন্য বর্ষা মৌসুম আসলেই প্রতিবছর নৌকা তৈরি ও পুরাতন নৌকা মেরামত করে। ছোট নৌকাগুলো লগি, বৈঠার সাহায্যে কিংবা পাল তুলে নদীর বুকে চলাচল করছে। এছাড়া শ্যালো ইঞ্জিন চালিত নৌকা রয়েছে। এগুলো দূরপাল্লার পরিবহণ হিসেবে ব্যবহার হচ্ছে। নৌকা ছাড়া যমুনা ও ইছামতি পাড়ের মানুষের কোনো গতি নেই।

     

    অনলাইন নিউজ এডিটর ০৪ জুলাই, ২০১৮ ০৪:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 72 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    6215854
    ১৯ জুলাই, ২০১৮ ০৭:৪৫ পূর্বাহ্ন