ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ১৪ জুলাই
২২ অক্টোবর, ২০১৮ ০৩:১০ অপরাহ্ন


  

  • জাতীয়/ স্বাস্থ্য:

    ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে ১৪ জুলাই
    ১২ জুলাই, ২০১৮ ১১:৫৬ অপরাহ্ন প্রকাশিত

    মাসুদ রানাঃআগামী ১৪ জুলাই (শনিবার) ৬ মাস থেকে ৫ বছর বয়সী দেশের সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার দেশের ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্র ছাড়াও ২০ হাজার ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সকল কেন্দ্র খোলা থাকবে।

    ভ্রাম্যমাণ কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চঘাট, ফেরীঘাট, ব্রিজের টোল প্লাজা, বিমানবন্দর, রেলস্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে দুইজন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবী দায়িত্ব পালন করবে। আমাদের মনে রাখতে হবে ক্যাম্পেইন দিবসেই ভিটামিন ‘এ’ খাওয়ানো হবে।

    তবে দুর্গম এলাকা হিসাবে ১২টি জেলার ৪২টি উপজেলার ২৪০টি ইউনিয়নে বাড়ি বাড়ি গিয়ে ক্যাম্পেইন পরবর্তী ৪ দিন (১৫-১৯ জুলাই) শিশুদের সার্চিং কার্যক্রম পরিচালনা করা হবে। ৬-১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২-৫৯ মাস বয়সী ১ কোটি ৯৪ লাখ শিশুকে একটি করে লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হবে।

    শিশুদের ভরা পেটে কেন্দ্রে আনতে হবে এবং জোর করে বা কান্নারত অবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো ঠিক হবে না। এছাড়া অসুস্থ শিশুকে এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ভিটামিন ‘এ’ শিশুর জন্য অপরিহার্য ও নিরাপদ। এ ক্যাপসুল খেলে শিশুর কোনো ক্ষতি হবে না, বরং রাতকানা রোগ থেকে রক্ষা পেতে এবং শিশুর স্বাভাবিক বেড়ে ওঠা ও রোগ প্রতিরোধ বৃদ্ধি নিশ্চিত করে।

    করেসপন্ডেন্ট, নাগরপুর ১২ জুলাই, ২০১৮ ১১:৫৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 203 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7396026
    ২২ অক্টোবর, ২০১৮ ০৩:১০ অপরাহ্ন