উল্লাপাড়ায় বর্ষার আগমনে নৌকা তৈরির ধুম
১৬ অক্টোবর, ২০১৮ ১২:২৭ পূর্বাহ্ন


  

  • উল্লাপাড়া/ ব্যাবসা বানিজ্য:

    উল্লাপাড়ায় বর্ষার আগমনে নৌকা তৈরির ধুম
    ১৭ জুলাই, ২০১৮ ০৪:২৫ অপরাহ্ন প্রকাশিত

    রায়হান আলীঃ বর্ষার শুরুতেই চলনবিলের  উল্লাপাড়া উপজেলা সহ বিভিন্ন এলাকায় চলছে মৌসুমি ডিঙ্গি সহ বিভিন্ন ধরনের নৌকা তৈরির ধুম। এ নিয়ে ব্যস্ত সময় পার করছে মাঝি ও মিস্ত্রীরা। বর্ষার পানি বাড়ার সাথে সাথে চলনবিলের  বিভিন্ন এলাকার মাঠ-ঘাট তলিয়ে গেছে। এ জনপদে চলাচলের একমাত্র বাহন এখন নৌকা। এ বর্ষা মৌসুমকে কেন্দ্র করে তাই এ জনপদে মানুষের কাছে ডিঙ্গি সহ বিভিন্ন প্রকার নৌকার চাহিদা ব্যপক বেড়েছে। 


    চলনবিলের উল্লাপাড়া উপজেলার  গয়হাট্টা সলিয়াগাড়ি,কয়ড়া,মোহনপুর, উধুনিয়া,বড়পাঙ্গাসী ইউনিয়নের গ্রাম গুলোতে  এখন নৌকা তৈরীর ধুম চলছে। এসব এলাকায় গড়ে উঠেছে ডিঙ্গি  সহ বিভিন্ন ধরনের নৌকা তৈরী ও বিক্রির আড়ৎ । এলাকার স্থানীয় মিস্ত্রীরা নিজেরাই কাঠ কিনে করাতকলে ভাঙ্গিয়ে বিভিন্ন ধরনের নৌকা তৈরী করছে। নৌকা তৈরীর মহাজনরা মিস্ত্রী লাগিয়ে দিনরাত অবিরাম নৌকা তৈরী করছেন। 


    রোববার নৌকা তৈরীর বৃহৎ আড়ৎ উল্লাপাড়ার গয়হাট্রা সলিয়াগাড়ি গ্রামে গিয়ে দেখা যায়,কয়কটি বাড়ি এবং আড়তে মিস্ত্রীরা বিভিন্ন ধরনের নৌকা তৈরী করে সাজিয়ে রেখেছেন। পাশাপাশি আরও প্রচুর নৌকা তৈরী হচ্ছে। এ গ্রামের বেশিরভাগ মানুষ বর্ষা  মৌসুমে নৌকা তৈরী এবং ক্রয় বিক্রয় ব্যবসার সাথে জড়িত।  


    এ নিয়ে কথা হলে ওই গ্রামের নৌকা তৈরী মিস্ত্রী উজ্জল সুত্রধর জানান,প্রায় ২যুগ ধরে নৌকা তৈরী ও বিক্রি ব্যবসার সাথে জড়িত। তার বাবাও এ কাজ করতেন। এ বছর তিনি বিক্রির জন্য প্রায় অর্ধ শতাধিক ডিঙ্গি সহ বিভিন্ন ধরনের নৌকা তৈরী করে বিক্রি করবেন। ইতিমধ্যে অর্ধেক নৌকা তৈরী হয়ে গেছে। বাকীগুলো ফ্রেম তৈরী করে রেখে দিয়েছেন।  এসব নৌকা ৩ হাজার টাকা থেকে ১০হাজার টাকা পর্যন্ত বিক্রি হবে। 


    চলনবিলের বিভিন্ন এলাকার দুর-দুরান্ত থেকে প্রতিদিন ক্রেতারা তাদের পছন্দসই নৌকা এখান থেকে কিনছেন। বর্ষা মৌসুমে চলনবিলের লাহিড়ীমোহনপুর, বড়পাঙ্গাসী ও উধুনিয়া ইউনিয়ন সহ চলনবিল এলাকার মানুষ প্রায় ৪ মাস নৌকায় চলাচল করেন। স্কুলগামী শিক্ষার্থীরাও নৌকার মাধ্যমে স্কুলে যাতায়াত করে থাকে। বর্ষার এই জনপদে নৌকাই একমাত্র বাহন। এখানকার জেলেরাও এ মৌসুমে নৌকা  দিয়ে  দিনরাত চলনবিল থেকে মাছ শিকার করে জির্বিকা নির্বাহ করে।

    করেসপন্ডেন্ট, উল্লাপাড়া ১৭ জুলাই, ২০১৮ ০৪:২৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 249 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উল্লাপাড়া অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7285533
    ১৬ অক্টোবর, ২০১৮ ১২:২৭ পূর্বাহ্ন