নিরাপদ সড়ক চাই আন্দোলন ও আমার কিছু কথাঃ সিরাজুল ইসলাম
১০ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৯ পূর্বাহ্ন


  

  • জাতীয়/ স্বাধীন/ মুক্তমত:

    নিরাপদ সড়ক চাই আন্দোলন ও আমার কিছু কথাঃ সিরাজুল ইসলাম
    ০৫ আগস্ট, ২০১৮ ১২:০৬ অপরাহ্ন প্রকাশিত

    ছাত্ররা এখন আন্দোলন করতেছে কি মাইর খাওয়ার জন্য ? মরার জন্য ? নাকি কারো রাজনৈতিক ফায়দা লুটার/ শিকারের জন্য ? এটার ভবিষ্যত কি? দুইদিন আগেই ছাত্রদের উচিত ছিল একটা দাবী আদায়ের লিষ্ট হাতে ধরাইয়া দিয়া দুই/তিন মাস সময় দেওয়া, আর এই দুই তিন মাসে সরকার কি কি পদক্ষেপ নিল সেটা গনমাধ্যমে প্রকাশ করা বা আপডেট নেওয়া। সেটা যদি সন্তোষজনক না হয় আবার নামা যাবে কিন্তু কোনভাবেই এটাকে ননষ্টপ কন্টিনিউ করার কোন মানে হয় না ... এবারই কি শেষ ? প্রসাশনিক অবকাঠামো সংস্কার সর্বক্ষেত্রে প্রয়োজন, এটা ছাত্রদের এই আন্দোলনে পরিস্কার হয়ে গেছে, সবাইকে নেংটা করে ছেড়েছে, একটা মেসেজ সবাই পেয়েছে, এখন সময় দিতে হবে আর এই শক্তি ধরে রাখতে হবে। শুধু ছাত্ররা কেন সবাইকে রাস্তায় নামতে হবে, যার যার জায়গা থেকে অন্যায়কে প্রতিবাদ করতে হবে, যেটা হবে অরাজনৈতিক গনআন্দোলন সব শ্রেনীর মানুষের আন্দোলন। যেখানে ছাত্রলীগ থাকবে, বি-এনপি থাকবে, জামাত-শিবির থাকবে সাথে সাধারণ জনগনও থাকবে সবশ্রেনীর।

     

    কোন আন্দোলনই দুই-দিনের বেশি রাস্তায় হওয়া উচিত না সর্বদিক বিবেচনায়। আন্দোলনের যে উদ্দেশ্য বা চাওয়া সেটা বারে বারে মনে করানোর জন্য দীর্ঘদিন ব্যাপী চালাইয়া যাইতে হবে। তিনমাসে দুই-দিন হইতে পারে। চাওয়া পুরুণের সময়তো দিতে হবে তাইনা। এটা সরকার পতনের আন্দোলন না ? আমাদের সাধারণ জনগনের ব্যসিক দাবি নিরাপদ সড়ক চাই আন্দোলন। সামনে নির্বাচন ভাই সেইদিকে মনযোগ দেই, ভাল কাউকে নির্বাচিত করি। নির্বাচন সুষ্ঠ হবে না এই বলবেন তো ? তাইলে ভোট দিতে যাইয়েন না ভোটের দিন পুলিশ, আর্মি, মিডিয়া থাকবে সবাই ভোট না দিয়ে কেন্দ্রগুলার বাইরে বসে থাকি শান্তিপূর্নভাবে মানব বন্ধন করি, সেইদিনও একটা ইতিহাস তৈরি করি। লজ্জা দিতে হবে লজ্জা, মারামারি করে হবে না।

     

    যারা ফেসবুকে এই ছাত্র আন্দোলন কন্টিনিউ করার জন্য মটিভেশন বা ফেসবুকে বড় বড় কথা বলতেছেন সবগুলাই ধান্ধাবাজ ... এখন ছাত্রদের ক্ষতি ছাড়া কোন লাভ হবে না এইটা সবাই প্রেডিক্ট করতে পারতেছে কিন্তু তারপরে এদেরকে উস্কে দিয়ে রাস্তায় নামানোর ধন্ধা করেই যাচ্ছে একটা গোষ্ঠী। তারা কি চায় আরো কিছু ছাত্র ছাত্রী মারা যাক? তারা কি পারবে এইসব ছাত্রছাত্রীদের প্রটেকশন দিতে, কেনরে ভাই এই বিপদের মুখে তাদের ফেলে দিব নিজে ঘরে বসে থেকে?

     

    ছাত্রদের ক্ষতি হলে তার দায় দায়িত্ত কে নিবে ? কোন কিছুই রাতারাতি চেঞ্জ হবে না, বুদ্ধি করে একটা লং টাইম এইটা কন্টিটিউ করতে হবে কিন্তু অবশ্যই নিজেকে সেইভ করে।

     

    একবারেই সব কিছু আদায় করা যায় না। অলরেডী এই আন্দোলনের সৈন্দর্য্য নষ্ট হয়েছে, রাজনৈতিক সীল লেগে গেছে প্রায় আর ভবিষ্যতে একিভাবে আবার কোন কিছুর দাবী আদায়ের জন্য রাস্তায় নামার পথও বন্ধ হয়ে যাচ্ছে ...ছাত্রছাত্রীদের ভাবমূর্তিও নষ্ট হচ্ছে, সাধারণ জনগনের সাপোর্ট হারাচ্ছে। একটা ভাল কিছু কিভাবে নষ্ট হয়ে যাচ্ছে শুধুমাত্র বুদ্ধি করে কাজ না করার জন্য সেটা দেখে খুব কষ্ট হচ্ছে ... মনে রাখবেন শুরুটা ভাল হয়েছে শেষটাও ভাল যেন হয় সেটাও খেয়াল রাখতে হবে।

     

    এখনো সময় আছে ছাত্রছাত্রী ভাই ও বোনেরা তোমরা সরকারকে একটা দাবীর লিষ্ট (৯ দফার বাইরেও যদি কিছু থাকে) দিয়ে, দুই-তিন মাস পরে সেটার ফলোআপ নাও, প্রগ্রেস দেখ, সন্তোষজনক না হলে তখন কিন্তু সবাইকে পাবা আরেকবার নামার জন্য। বোঝো নাই ব্যাপারটা ????

     

    সবাই ভাল থাকবেন, সেইভ থাকবেন ।। #নিরাপদ_সড়ক_চাই

     

    মোঃ সিরাজুল ইসলাম
    পরিচালক, টেকবিপিও প্রো



     

    ডেস্ক রিপোর্টঃ ০৫ আগস্ট, ২০১৮ ১২:০৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 1197 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7939501
    ১০ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৯ পূর্বাহ্ন