রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বীজ নিয়ে কৃষক সর্বশান্ত
২৩ জানুয়ারী, ২০১৯ ০৪:০১ পূর্বাহ্ন


  

  • রায়গঞ্জ/সলঙ্গা/ কৃষি ও খাদ্য:

    রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বীজ নিয়ে কৃষক সর্বশান্ত
    ২৮ আগস্ট, ২০১৮ ০৮:২২ অপরাহ্ন প্রকাশিত

    সিরাজগঞ্জের রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বিসমিল্লাহ বীজ ক্রয় করে আউশ মৌসুমে এক কৃষক ব্রি-৪৮ ধান চাষ করে সর্বশান্ত হয়েছে। জানা যায়, উপজেলার নিমগাছী বাজারের মনিরুজ্জামান মনির দোকান থেকে বিসমিল্লাহ বীজ ৮ কেজি ক্রয় করেন সোনাখাড়া ইউনিয়নের হাজিপুর গ্রামের কৃষক আব্দুল লতিফ। ঐ কৃষক হাজিপুর মৌজার ৭২ শতক জমিতে আউশ ধান ব্রি-৪৮ রোপন করেন। এদিকে ধান পাকার আগে ঐ জমিতে ছোটবড় ধানের শীষ দেখা যায়।


    আবার কোন ধানের শীষ পেকে চিটা হয়ে গেছে। কৃষক আব্দুল লতিফ জানান, বৈশাখ মাসে নিমগাছী বাজারের মনির দোকান থেকে বিসমিল্লাহ সিড্স ব্রি-৪৮ ধান ক্রয় করি। আমার ৭২ শতক জমিতে ঐ ধান রোপন করার কিছুদিন পর থেকেই জমিতে ছোটবড়, মাঝারি ও চিটা ধান দেখতে পাই।


    স্থানীয় বিএসকে বিষয়টি অবগত করা হলে তিনি ধান ক্ষেত পরিদর্শন করে উপজেলা কৃষি অফিস বরাবর যোগাযোগ করতে বলেন। বীজের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায় খুচরা ব্যবসায়ী মনি চান্দাইকোনা পলাশ বীজ ভান্ডার থেকে ক্রয় করে আমার কাছে বিক্রয় করেছে। ৭২ শতক জমিতে এ মৌসুমে ৪৫ মণ ধানের ফলন আশা করেছিলাম। সেখানে অর্ধেক ধানও ঘরে ওঠেনি।


    এ ব্যাপারে ব্যবসায়ী মনির জানান, চান্দাইকোনা বাজারের পলাশ বীজ ভান্ডার থেকে আমি বিসমিল্লাহ সিড্স ক্রয় করে স্থানীয় কৃষক লতিফের কাছে বিক্রয় করেছি। উক্ত বিষয়ে বীজ ভান্ডারের বিক্রেতা পলাশের সাথে ফোনে কথা বলা হলে তিনি জানান, ক্ষতিগ্রস্থ কৃষকের দাবি অনুযায়ী তাকে ৩ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের উপ-সহকারি আব্দুল মজিদ জানান, ক্ষতিগ্রস্থ কৃষকের অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে জমিতে গিয়ে ঘটনার সত্যতা খুঁজে পাই। কৃষককে পরামর্শ দিয়ে বিষয়টি আমার উর্ধ্বতণ কর্মকর্তাকে অবগত করা হয়েছে।

    অনলাইন নিউজ এডিটর ২৮ আগস্ট, ২০১৮ ০৮:২২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 322 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    রায়গঞ্জ/সলঙ্গা অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8489477
    ২৩ জানুয়ারী, ২০১৯ ০৪:০১ পূর্বাহ্ন