যমুনার চরাঞ্চলে সৌরবিদ্যুতের আলোর ঝিলিক
১০ ডিসেম্বর, ২০১৮ ০৮:৩৩ অপরাহ্ন


  

  • সিরাজগঞ্জ/ জীবনযাত্রা:

    যমুনার চরাঞ্চলে সৌরবিদ্যুতের আলোর ঝিলিক
    ৩০ আগস্ট, ২০১৮ ০৫:২০ অপরাহ্ন প্রকাশিত

    যমুনার বিচ্ছিন্ন দ্বীপে আলোর ঝিলিক দেখা দিয়েছে। আলোর ঝিলিক এনে দিয়েছে সৌরবিদ্যুৎ, স্থানীয়দের ভাষায় যা সোলার নামে পরিচিত। সৌর বিদ্যুতের এ ঝলকানিতে চরাঞ্চলের জীবনযাত্রায় এসেছে আমূল পরিবর্তন। চরাঞ্চলের অর্থনীতিতেও এসেছে জোয়ার। সন্ধ্যার পরই যারা ঘুমিয়ে পড়ত, তারা এখন কাজকর্ম সেরে টেলিভিশন দেখে। ছেলে-মেয়েরা উজ্জল আলোয় অনেক রাত পর্যন্ত পড়ালেখা করে।


    যমুনা নদীর বিচ্ছিন্ন দ্বীপ রুপসা। দ্বীপটি সিরাজগঞ্জের মেছড়া ইউনিয়নে অবস্থিত হলেও প্রমত্ত্বা যমুনার বুক চিরে রুপসা গ্রামের জন্ম। উত্তাল যমুনা নদীর বুকে জেগে ওঠা চরাঞ্চলের বেশকিছু গ্রামের মধ্যে রুপসা অন্যতম।


    জানা যায়, ২০১৭ সালের ফেব্রুয়ারিতে সরকারের মালিকানাধীন ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) পাঁচ কোটি ১৪ লাখ টাকা ব্যয়ে সৌর বিদ্যুৎ-মিনিগ্রিড চালু করে। প্রতিদিন এই প্রকল্পে ১৩০ কিলোওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। আর এই বিদ্যুতেই আলোকিত হয়েছে রুপসা চরের মানুষ। 


    সোলারগাঁও লিমিটেড নামক একটি বেসরকারি উন্নয়ন সংস্থা এক একর জায়গার উপর স্থাপন করেছে সোলার মিনিগ্রিড (বিদ্যুৎ উৎপাদক কেন্দ্র)। এখান থেকে নয় কিলোমিটার সংযোগ লাইনও বসানো হয়েছে। এ লাইন থেকেই এক বছরে ৪৭৪ জন গ্রাহক বিদ্যুৎ ব্যবহার করছে। এর মধ্যে ৩১০ জন আবাসিক এবং ১৬৪ জন বাণিজ্যিক গ্রাহক রয়েছে। আট হাজার ১০৫ জন বসতির গ্রাম রুপসাকে বদলে দিয়েছে এই সোলার মিনিগ্রিড।


    সোনারগাঁও লিমিটেডের প্ল্যান্ট প্রকৌশলী সোহেল রানা জানান, প্রতি গ্রাহককে সংযোগ নিতে আড়াই হাজার টাকা জমা দিতে হয়। লাইন থেকে ৬৫ ফুট পর্যন্ত সংযোগ তার বিনামূল্যে দেওয়া হয়। প্রতি ইউনিট বিদ্যুতের দাম ২০ টাকা। তবে এটি ১০ টাকা বাড়িয়ে ৩০ টাকা করা হবে।


    তিনি জানান, সোলার মিনিগ্রিড প্রকল্পে ৫০ ভাগ ভর্তুকি দিয়েছে বাংলাদেশ সরকারের মালিকানাধীন ইনফ্রাস্ট্রাকরচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)। ৩০ ভাগ দশ বছর মেয়াদী ছয় পার্সেন্ট সুদে ঋণ দিয়েছে তারা (ইডকল)। বাকী ২০ ভাগ বিনিয়োগ করেছে সোলারগাঁও।


    মেছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ জানান, প্রত্যন্ত অঞ্চলের মানুষ গত এক বছর আগেও বিচ্ছিন্ন এলাকা হিসেবে পরিচিত ছিল। বিদ্যুৎ আসায় এ এলাকার মানুষের অভাবনীয় উপকার হয়েছে।

    অনলাইন নিউজ এডিটর ৩০ আগস্ট, ২০১৮ ০৫:২০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 444 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    সিরাজগঞ্জ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7947667
    ১০ ডিসেম্বর, ২০১৮ ০৮:৩৩ অপরাহ্ন