শ্রীবরদীতে ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যা ও শিশু বিবাহের প্রভাব বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ
২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন


  

  • উত্তরবঙ্গ/ অন্যান্য:

    শ্রীবরদীতে ঋতুকালীন স্বাস্থ্য পরিচর্যা ও শিশু বিবাহের প্রভাব বিষয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ
    ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:৫২ অপরাহ্ন প্রকাশিত

    শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধিঃ রবিবার সকালে শ্রীবরদী সরকারি এমএনবিপি বালিকা উচ্চ বিদ্যালয়ে ছয়দিন ব্যাপি তিন ধাপে ১শজন সম্ভাবনাময়ী মেধাবী ছাত্রীদের নিয়ে দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে বলা হয়, কিশোরী ও নারীর জীবনে মাসিক একটি স্বাভাবিক ও প্রাকৃতিক প্রক্রিয়া, এটি মোটেই গোপনীয় বা লজ্জাজনক বিষয় নয়। বরং কোন মেয়ের প্রথম মাসিক হওয়ার দিনটি তার জন্য অনেক আনন্দের ও গর্বের, কেননা মাসিক প্রক্রিয়ার মাধ্যমেই একটি মেয়ে নারীত্বের জন্য প্রস্তুতি লাভ করে। যা নারীর বৈশিষ্ট্য। ঋতুকালীন স্বাস্থ্য অধিকার সুরক্ষার বিষয়।

     

    কিন্তু বা¯তবতা ভিন্ন চিত্র দেখায়। বেশিরভাগ ক্ষেত্রে নারীরা ঋতুকালীন অবস্থায় লেখাপড়া বন্ধ করে দেয় এবং ঘর থেকে বের হয় না। বিদ্যালয়ে যাওয়া বন্ধ করে দেয়। বর্তমান সময়ের প্রেক্ষাপটেও কিশোরী ও নারী সমাজ বিচ্ছিন্ন হয়ে চার দেয়ালের আঁধারে বন্দি জীবনযাপন করতে বাধ্য হচ্ছে। স্বাভাবিক এবং প্রাকৃতিক এই প্রক্রিয়াটিকেই নানা রকম কুসংস্কার, গোঁড়ামি ইত্যাদির মাধ্যমে আড়াল করে রাখা হয় আমাদের এ দেশে। ঋতুকালীন পরিচর্যা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকার, স্বাস্থ্যসম্মত খাদ্য, পরিচ্ছন্ন থাকার পদ্ধতি বাল্য বিয়ের কুফল নিয়ে এ প্রশিক্ষণ।


    কারিতাস ময়মনসিংহ অঞ্চল এইসিএম প্রকল্পে আয়োজনে প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন, শ্রীবরদী সরকারি এমএনবিপি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আলহাজ্ব মো. সাইফুল ইসলাম, কারিতাস বাংলাদেশ এর প্রজেক্ট-কো-অর্ডিনেটর নিরংকুশ চিরান এইসিএম প্রজেক্ট, ছবি ম্রং, মাঠ কর্মকর্তা আরসিএইচডিপি প্রজেক্ট।

     

    নিউজরুম ১৬ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 164 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উত্তরবঙ্গ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7409185
    ২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন