চৌহালীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত (ভিডিও সহ)
১৮ নভেম্বর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন


  

  • চৌহালী/এনায়েতপুর/ স্বাস্থ্য:

    চৌহালীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত (ভিডিও সহ)
    ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:০২ অপরাহ্ন প্রকাশিত

    মোঃ আব্দুল লতিফঃ  জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ উদযাপন উপলক্ষে উপজেলা এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হ‌য়ে‌ছে।   স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে   অ‌ফি‌সের উদ্যো‌গে এই সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন চৌহালী  উপজেলা প.প কর্মকর্তা ডাঃ  শেখ ইফতেখার রহমান ।আগামী ১-৭ অক্টোবর সারাদেশে একযোগে উদযাপিত হবে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ-২০১৮। প্রাথমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ৫ থেকে ১৬ বছর বয়সী মাদ্রাসা, মক্তবসহ ১০ম শ্রেণি পর্যন্ত সকল মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও স্কুল বহির্ভুত, পথশিশু, শ্রমজীবী শিশুদেরকে একই নিয়মে বিদ্যালয়ে উপস্থি‌তির মাধ্যমে সকলকে এক ডোজ মেবেন্ডাজল-৫০০ মিঃ গ্রাঃ ট্যাবলেট খাওয়ানো হবে।

    এ্যাড‌ভো‌কে‌সি সভায় ডাঃ শেখ ইফতেখার রহমান জানান, ফাইলেরিয়াসিস নির্মুল ও কৃমি নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় জাতীয়ভাবে বছরে দুইবার এপ্রিল  ও অক্টোবর মাসে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালনের মাধ্যমে শিশুদের কৃমি নাশক ঔষধ খাওয়ানো হয়। এবারে চৌহালী উপজেলার মোট ৫৪৬২৩ (চুয়ান্ন  হাজার ছয়শত তেইশ ) জন ছাত্র/ছাত্রী সহ ঝরে পরা শিশুদের কে (উপজেলার  সকল  শিক্ষা  প্রতিষ্ঠানের সরকারি ও অন্যান্য ৫-১৬ বছর বয়সী  ৫৪ হাজার  ৬২৩  জন শিশুকে) এ ট্যাবলেট এক যোগে  খাওয়ানো হবে। 

    তিনি আরও জানান, ভরা পেটে এ ঔষধ সেবন করাতে হবে। ট্যাবলেটে সাধারণত কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে কৃমিতে আক্রান্ত শিশুকে খাওয়ানো হলে পেটে ব্যাথা হতে পারে। সেক্ষেত্রে ভয়ের কিছু নেই, শিশুকে দ্রুত সংশিষ্ট স্বাস্থ্য‌ কে‌ন্দ্রে নিয়ে যেতে হবে। 

    কৃমি মানুষের পেটে পরজীবী হিসেবে বাস করে এবং খাবারের পুষ্টিটুকু খেয়ে ফেলে, তাই মানুষ পুষ্টিহীনতায় ভোগে। শিশুদের শারীরিক ও মানসিক বৃদ্ধির ব্যাঘাত ঘটায়। তাছাড়া কৃমি এপেন্ডিসাইটিস ও আন্ত্রিক জটিলতা করতে পারে। অতিশয় কৃমির সংক্রমণে মৃত্যুর কারণও হতে পারে। সিভিল সার্জন কৃমি সপ্তাহ সফল করার জন্য স্বাস্থ্য বিভাগের পাশাপাশি প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষা কর্মকর্তা ও সংশিষ্ট শিক্ষকদের প্রতি আহবান জানান।

    সভায় অন্যান্যর মধ্যে বক্তিতা করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ আনিসুর রহমান,  উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কাশেম ওবাইদ, উপজেলা শিক্ষা কর্মকর্তা মোঃ জাহাঙ্গীর ফিরোজ,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মোঃ গিয়াস উদ্দিন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি (ভারপ্রাপ্ত)  মোঃ আবু নজির মিয়া, 

    এ্যাডভোকেসি সভাটি পরিচালনা করেন মোঃ আব্দুল আজিজ মিয়া, স্বাস্থ্য পরিদর্শক ( ইনচার্জ)। সভায় স্বাস্থ্য বিভাগের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।

    সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট, চৌহালী ২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০৫:০২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 170 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    চৌহালী/এনায়েতপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7716132
    ১৮ নভেম্বর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন