কাজীপুরে আবাদী জমির মাটি বিক্রিঃ পরিবেশ বিপর্যয়ের আশ
২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    কাজীপুরে আবাদী জমির মাটি বিক্রিঃ পরিবেশ বিপর্যয়ের আশ
    ০৬ অক্টোবর, ২০১৮ ০৪:২৩ অপরাহ্ন প্রকাশিত

    কাজীপুর  প্রতিনিধিঃ কাজীপুরে এক শ্রেণির জমির মালিক নগদ অর্থের বিনিময়ে আবাদি জমির মাটি বিক্রি করছে। শ্রেণি পরিবর্তন করে জমি থেকে মাটি উত্তোলনের ফলে পাশের জমির মালিকগণ ব্যাপক ক্ষতির সম্মুখিন হচ্ছেন, সেই সাথে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। মাটি বিক্রয়কারীরা প্রভাবশালী হওয়ায় ক্ষতিগ্রস্তরা আইনি পদক্ষেপ নিতে ভয় পাচ্ছে। সরেজমিন গিয়ে গত শনিবার সোনামুখী ইউনিয়নের পারুলকান্দি গ্রামের গিয়ে ক্ষতিগ্রস্থদের সূত্রে জানা যায় ওই গ্রামের ভুমিদস্যু আসাদুল ও সুমন ও তার সহযোগিরা পারুলকান্দি হাটের উত্তর পাশ্বে সরকারি পাকা রাস্তার পাশ ঘেঁষে মাটি উত্তোলন করছে। এ কাজে তারা শক্তিশালী ড্রেজার মেশিন দিয়ে ৪০ গভীর থেকে মাটি উত্তোলন করছে। এর ফলে পাশ্ববর্তি জমিগুলোর মাটি দেবে যাচ্ছে। এ বিষয়ে ক্ষতিগ্রস্ত জমির মালিক পারুলকান্দি গ্রামের দুদু মন্ডল, শাহ আলী, মাসুদ ও দুলাল জানান, আমরা গবির মানুষ। মাটি বিক্রয়কারীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কিছু বলতে পারছি না। মাটি বিক্রয়কারী সুমন জানান, আমাদের জমির মাটি আমরা উত্তোলন করছি। এখানে কারো সমস্যা হলে কিছু করার নাই। 
    কাজীপুর উপজেলা কষি সম্প্রসারণ অফিসার প্রসেনজিৎ তালুকদার জানান, আবাদি জমি অবাধে নষ্ট করা হলে কাজীপুরে খাদ্য ঘাটতিসহ পরিবেশ বিপর্যয়ে আশঙ্কা রয়েছে।
     কাজীপুর উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম জানান, জমির শ্রেণি পরিবর্তন করতে সরকারি অনুমোদন প্রয়োজন। আর এর কারণে অন্য জমির ক্ষতি হলে অবশ্যই সেটি আইনত অপরাধ। 
     
     

     

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ০৬ অক্টোবর, ২০১৮ ০৪:২৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 110 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7409181
    ২৩ অক্টোবর, ২০১৮ ১১:২৯ অপরাহ্ন