চৌহালীতে নিরাপদ সড়ক দিবসের মানববন্ধন
১৪ নভেম্বর, ২০১৮ ০৯:৪৫ পূর্বাহ্ন


  

  • চৌহালী/এনায়েতপুর/ অন্যান্য:

    চৌহালীতে নিরাপদ সড়ক দিবসের মানববন্ধন
    ২২ অক্টোবর, ২০১৮ ০৭:৪৩ অপরাহ্ন প্রকাশিত

    চৌহালী প্রতিনিধিঃ সিরাজগঞ্জ চৌহালী উপজেলা গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস ঘোষণা করা হয়েছে। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন সড়ক দুর্ঘটনায় নিহত তাঁর স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর দিনটিকে নিরাপদ সড়ক দিবস হিসেবে পালন করে আসছিলেন বহু বছর ধরে। তাঁর সঙ্গে যুক্ত হয়েছেন আরও অনেক ব্যক্তি ও প্রতিষ্ঠান।

     

    সরকারি ঘোষণার মাধ্যমে সেই বেসরকারি উদ্যোগের স্বীকৃতি মিলল। এটি ভালো পদক্ষেপ। কিন্তু এই ঘোষণা সড়কপথে মানুষের যাত্রা নিরাপদ করবে কি না, তা নির্ভর করছে সড়ক দুর্ঘটনা বন্ধে সরকার কী কী কার্যকর ব্যবস্থা নেয়, তার ওপর। সরকারের পক্ষ থেকে যখন জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনের ঘোষণা এল, তখনই প্রথম আলোর খবর—‘১১৪ দিনে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ২ জন’। এটি পুলিশের দেওয়া তথ্য। এর বাইরেও অনেক দুর্ঘটনা ঘটে। পুলিশের হিসাব অনুযায়ী, ২০১৫ সালে দেশে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ২ হাজার ৩৭৬ জন।

     

    আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবে এই সংখ্যা ২১ হাজারের বেশি। এসব দুর্ঘটনার মূলে রয়েছে যানবাহনের অত্যধিক গতি, চালকের বেপরোয়া মনোভাব ও সড়কের কাঠামোগত দুর্বলতা। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী মহোদয় সম্প্রতি জাতীয় সংসদে বলেছেন, কোনো সংস্থা সড়ক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা বাড়িয়ে বলেছে। দুর্ঘটনার সংখ্যা বাড়িয়ে বলা যেমন কাম্য নয়, তেমনি সমস্যাটি উপেক্ষা করারও সুযোগ নেই। মন্ত্রী যদি সংখ্যার বিতর্কে না গিয়ে দুর্ঘটনা রোধে কী কী ব্যবস্থা নিয়েছেন এবং তাতে কী সুফল পাওয়া গেছে, সেটি জানাতেন, দেশবাসী আশ্বস্ত হতে পারত।

     

    যানবাহনে প্রশিক্ষিত চালক নিয়োগ, সুষ্ঠু সড়ক ব্যবস্থাপনার পাশাপাশি কাঠামোগত দুর্বলতা কাটিয়ে উঠতে পারলে দুর্ঘটনার সংখ্যা অনেক কমিয়ে আনা যেত। সড়ক দুর্ঘটনা রোধে সড়ক পরিবহন আইনের খসড়া মন্ত্রিসভায় পাস হলেও জাতীয় সংসদে উত্থাপন করা হয়নি। পরিবহন মালিক ও শ্রমিকেরা আইনটির বিরোধিতা করছেন বলে গণমাধ্যমে খবর এসেছে। এই খাতে কোনো আইন করতে গেলেই দুষ্টচক্র ‘গেল’ ‘গেল’ বলে রব তোলে। সড়কপথ নিরাপদ করতে হলে এই পরিস্থিতির অবসান ঘটাতেই হবে।

     

    জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। চৌহালী সরকারী কলেজ সড়কে এসময়  মানবন্ধনে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সানওয়ার হোসেন, সহকারী কমিশনার (ভূমি) আনিছুর রহমান, ওসি জাহাঙ্গীর আলম, থানা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ফারুক সরকার , উপজেলা আওয়ামীলীগের সিনিয়ার সহ সভাপতি মোঃ হাবিবুর রহমান হাবিব, উপজেলা  সহ সভাপতি আব্দুরশিদ বাবুল, এনায়েতপুর-চৌহালী প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব আব্দুস ছামাদ খান চৌহালী উপজেলা  প্রেসক্লাবের সভাপতি মাহমুদুল হাছান সাধারণ সম্পাদক মোঃ আব্দুল লতিফ  সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

    পরিচালনা করেন উপজেলা যুবলীগের সাধারসম্পাদক মোল্লা বাবুল আক্তার।

    সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট, চৌহালী ২২ অক্টোবর, ২০১৮ ০৭:৪৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 118 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    চৌহালী/এনায়েতপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7653560
    ১৪ নভেম্বর, ২০১৮ ০৯:৪৫ পূর্বাহ্ন