ঐতিহ্যবাহী আড়াইশ বছরের পুরনো সোনামুখী মেলা শুরু
১৩ নভেম্বর, ২০১৮ ০২:০০ অপরাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    ঐতিহ্যবাহী আড়াইশ বছরের পুরনো সোনামুখী মেলা শুরু
    ২৫ অক্টোবর, ২০১৮ ০৭:২২ অপরাহ্ন প্রকাশিত

    কাজিপুর প্রতিনিধিঃ শারদীয় দূর্গা পুজা উপলক্ষ্যে কাজিপুর উপজেলার সোনামুখীতে শুরু হয়েছে ঐতিহ্যবাহী সোনামুখী মেলা। এবারের মেলাটি হচ্ছে ২৪৩ তম।  বুধবার রাতে এই মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন কাজিপুর উপজেলা আ.লীগের সভাপতি শুওকত হোসেন।  মেলা উপলক্ষ্যে  বক্তব্য রাখেন কাজিপুর উপজেলা আ.লীগের সাধারন সম্পাদক খলিলুর রহমান সিরাজী, প্রচার সম্পাদক উজ্জ্বল ভৌমিক, সোনামুখী ইউনিয়ন আ.লীগের সভাপতি আজগর আলী মন্ডল, সাধারন সম্পাদক নুরুল ইসলাম মাস্টার।

     

    উপস্থিত ছিলেন উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাহিন আলম, বর্তমান সভাপতি রাজু আহমেদ, সহ নেতৃবৃন্দ। প্রতিবছর শারদীয় দূর্গোৎসবকে ঘিরে প্রায় আড়াইশ বছর ধরে ইছামতি নদীর তীরঘেষা সোনামুখীতে এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। এক সময়কার প্রবাহমান ইছামতি নদীর তীর ঘেঁষে এই মেলায় আগে ভারতের কোলকাতা থেকে ব্যবসায়ীরা আসতো। বর্তমানে ইছামতির সেই প্রবাহমানতা না থাকলেও মেলার বুক চিরে বয়ে যাওয়া সিরাজগঞ্জ সোনামুখী ভায়া বগুড়ার ধুনট-শেরপুর আন্তঃজেলা সড়কের কারণে দূর দুরান্ত থেকে ব্যবসায়ীরা তাদের পণ্যসামগ্রি নিয়ে আসেন।

     

    মেলাকে ঘিরে আদর আপ্যায়ন, ধুতী, পাঞ্জাবী, জামা-কাপড়, ছাতি, পাটা দেয়া-নেয়া বাঙালী জাতির হারানো ঐতিহ্যকে স্মরণ করিয়ে দেয়।
    স্থানীয় লোকজন এই মেলা থেকে তাদের পুরো বছরের জন্যে আসবাবপত্র, স্টিলের সামগ্রি, দা, কাঁচি, ছুরিসহ সংসারের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী ক্রয় করে থাকে। বিশেষ করে কয়েক কোটি টাকার কাঠের সামগ্রি এই মেলায় ক্রয়-বিক্রয় হয়ে থাকে। মেলায় চিত্ত বিনোদনের জন্য মেলায় চলছে সার্কাস। মেলা থেকে সরকার প্রতিবছর বিপুল অংকের রাজস্ব পেয়ে থাকে। 

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ২৫ অক্টোবর, ২০১৮ ০৭:২২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 113 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7644058
    ১৩ নভেম্বর, ২০১৮ ০২:০০ অপরাহ্ন