সিরাজগঞ্জে তৃনমুল হিন্দু ঐক্য পরিষদের আয়োজনে সুর্য পুজা অনুষ্ঠিত
১৬ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৬ পূর্বাহ্ন


  

   সর্বশেষ সংবাদঃ

  • সিরাজগঞ্জ/ অন্যান্য:

    সিরাজগঞ্জে তৃনমুল হিন্দু ঐক্য পরিষদের আয়োজনে সুর্য পুজা অনুষ্ঠিত
    ১৫ নভেম্বর, ২০১৮ ০৫:০৫ অপরাহ্ন প্রকাশিত

    সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের যমুনা নদীর তীরে ধর্মীয় ভাবগাম্ভির্য এবং ব্যাপক উৎসাহ-উদ্দিপনার মধ্য দিয়ে পালিত হয়েছে সূর্য পূজা। স্থানীয়ভাবে এ পূজাকে বলা হয় ছট পূজা। প্রতিবছর কালী পূজার পর শুক্লা পক্ষের ষষ্টি তিথিতে নদীর তীরে সূর্য দেবতাকে সন্তুষ্ট করতে এই পূজা উদযাপন করা হয়।মনোবাসনা পূর্ণ, আপদ-বিপদ দুরীকরণসহ বিভিন্ন মানত পূরণে হিন্দু ধর্মাবলম্বীর হরিজন, রবিদাস,সিং ও রজক সম্প্রদায়সহ বিভিন্ন সম্প্রদায়ের হাজার হাজার পূণ্যার্থীর সমাগম ঘটে সিরাজগঞ্জের যমুনা নদীতে এ সূর্য্য পূজায়। নদীর তীরে পূণ্যার্থীদের পদচারণায় এক মিলন মেলার সৃষ্টি হয়। 

    ১৩ নভেম্বর মঙ্গলবার বিকেলে পুজার প্রথম দিনে পূণ্যার্থীরা উপবাস থেকে ফুল, প্রসাদ, বাদ্য-বাজনাসহ বিভিন্ন পূজার সামগ্রী নিয়ে যমুনা নদীর তীরে উপস্থিত হয়। সূর্য্য অস্তযওয়ার পূর্ব মুহূর্তে পূণ্যার্থীরা নদীতে ¯œান এবং হাটু পানিতে দাঁড়িয়ে সূর্যের দিকে মুখ করে কুলায় সাজানো প্রসাদ নিয়ে পূজা শুরু করে। সূর্য অস্ত যাওয়ার পর সকলেই বাড়িতে ফিরে যান। পরে বুধবার সকালে আবার তারা যমুনানদীর তীরে পুজার্চনা শুরু করেন। এবং সুর্য উঠার পর পুজা শেষ করে। এসময় পুণ্যার্থিরা সিদুর আর আবির খেলায় মেতে উঠেন। পরে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরন করেন। এই পুজায় মুল প্রসাদ গুড়,ময়দা  আর তেল দিয়ে তৈরি বিভিন্ন সাজের পিঠা। এই পিঠাকে ঠেকুয়া বলা হয়।


    তৃনমুল হিন্দু ঐক্য পরিষদ সিরাজগঞ্জের আয়োজনে যমুনা নদীর তীরে পুরাতন জেলা খানা ঘাটে শহরের বিভিন্ন এলাকার ভক্তদের একত্রিত করে এই পুজাকে আরো উৎসব মুখর করা হয়। তৃনমুল হিন্দু ঐক্য পরিষদের সাধারন সম্পাদক চঞ্চল সিং জানান বহু বছর ধরেই সিরাজগঞ্জে এই ছট পুজা করে থাকে ভক্তবৃন্দ। কিন্ত ছড়িয়ে ছিটিয়ে যার যার এলাকায় এই পুজা করা হতো বলে পুজাটা তেমন উৎসবমুখর হতো না। তৃনমুল হিন্দু ঐক্য পরিষদ গত বছর থেকে সকল এলাকার পুজার্থিদের একত্রিত করে যমুনা নদীর তীরে এই পুজার আয়োজন করছে,ফলে সকলের এক স্থানে জমায়েত হওয়ার কারনে একদিকে জনসমাগম বেড়েছে অন্যদিকে এটি উৎসবমুখর হয়েছে। এখন সকল সম্প্রদায়ের মানুষ এই পুজা সম্পর্কে জানতে পারছে। আর এই পুজাটি সকলের অংশগ্রহনের জন্য সংগঠনের সভাপতি সাগর চৌধুরী পল্টু,কার্যকরি সভাপতি বাবু সিংসহ সংগঠনের সকলে সহযোগীতা করেছে।


    পুজর্চনা সময় উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি সন্তোষ কুমার কানু,সিরাজগঞ্জ জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক নরেশ চন্দ্র ভৌমিক,সাংগঠনিক সম্পাদক দিলীপ গৌর,বিরেন দাস, শহর কমিটির সাধারন সম্পাদক উৎপল সাহা,সদর থানা কমিটির সাংগঠনিক সম্পাদক সুজন দে,জেলা কমিটির সম্পাদক শংকর দাস। সিরাজগঞ্জ পৌর পুজা উদযাপন পরিষদের সভাপতি হীরক গুন ও সাধারন সম্পাদক রিংকু কুন্ডু। এছাড়া তৃনমুল হিন্দু এক্য পরিষদের সহ-সভাপতি সুরেশ সিং,প্রেমনাথ রায়,পরিমল সিং,সহ সাধারন সম্পাদ অপু হেলা,প্রদীপ সিং,রমেশ সিং,সাংগঠনিক সম্পাদ পিঞ্জর আদিবাসী ,সহ সাংগঠনিক সম্পাদক মিঠুন সিং,সহ কোষাধ্যক্ষ জ্বগদীশ চৌধুরী,প্রচার সম্পাদক অমৃত লাল চৌধুরী,সহ প্রচার সম্পাদক মন্টু সিং,সমাজকল্যালন সম্পাদক সত্য সিং,ক্রীড়া সম্পাদক সুমন হেলা,মহিলা ঝরনা রানী,কার্যকরি সদস্য দিলীপ সিং,নরেশ সিং,মুনিলাল সিং উপস্থিত ছিলেন।

     

    স্টাফ করেস্পন্ডেন্ট, সিরাজগঞ্জ ১৫ নভেম্বর, ২০১৮ ০৫:০৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 155 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    সিরাজগঞ্জ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    7995245
    ১৬ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৬ পূর্বাহ্ন