হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ
১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:১৭ অপরাহ্ন


  

  • তাড়াশ/ অন্যান্য:

    হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ
    ০৬ ডিসেম্বর, ২০১৮ ০৪:০৪ অপরাহ্ন প্রকাশিত

    এম এ মাজিদ: হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ। মাঠের পর মাঠ হলুদ সরিষা ফুলের অপরুপ সৌন্দর্য ফুটে উঠছে। বাতাসে সোভা পাচ্ছে সরিষা ফুলের সৌরভ। মৌমাছির গুঞ্জন ফুলে ফুলে। মৌচাষীদের চলছে মধু আহরণের পালা। হেমন্তের শিশির ঝরা সরিষা ফুলের পাঁপড়িতে কাক ডাকা সকালে রোদের ঝিলিক। মাঠে কৃষকের আমণ ধান কাটার মহোৎসব। ঘরে ঘরে চলছে গ্রাম বাংলা ঔতিহ্য নবান্নের উৎসব। চলনবিল এলাকার কৃষক মুজুর ব্যস্ত মহাব্যস্ত। শিশির ঝড়া সকালে সরিষা ক্ষেত মাড়িয়ে কাজের সন্ধানে কৃষকের চলা। সকালে মিষ্টি মধুর রোদে শীতের পিঠা খাওয়া।


    চলনবিলে ব্যাপক সরিষা আবদে মৌচাষীদের মুখে হাসি ফুটেছে। মাঠে মাঠে নামিয়েছে মধু আহরণের ডালা সংগ্রহ করছে মধু। বিসিকসহ বিভিন্ন বেসরকারি সংস্থা মৌচাষীদের প্রশিক্ষন দিয়ে মধু আহরনে নামিয়েছে।সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, শাহজাদপুর ও উল্লাপাড়া। নাটোরের গুরদাসপুর, সিংড়া। এবং পাবনা জেলার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার প্রায় কয়েক হাজার হেক্টর জমিতে দড়ি-৭, বারি-১৪ ও বারি-১৫ ইত্যাদি জাতের সরিষা চাষ করা হয়েছে। আর মাঠের পর মাঠ চাষ করা সরিষা ক্ষেত হাসছে ফুলের সৌরভে। এখুন পযর্ন্ত আবাদ ভালো হয়েছে। ভালো ফলন পাওয়ার প্রত্যাশায় মাঠ পানে তাকিয়ে আছে কৃষক। 


    তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর তাড়াশ উপজেলা ৬হাজার ১শত হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫হাজার হেক্টর। লক্ষমাত্রার চেয়ে ১হাজার ১শ হেক্টর জমিতে বেশি সরিষা আবাদ হয়েছে। এদিকে সরিষা ফুল হতে মধু আহরন করতে চলনবিলের বিভিন্ন মাঠের সরিষার জমিতে ২হাজার ৬০টি বক্্র বসানো হয়েছে। এথেকে মধু আহরনের লক্ষমাত্রা ধরা হয়েছে ২০ মেঃটন।
    এবিষয়ে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, এবছর চলনবিলের মাঠে রেকর্ড পরিমান জমিতে সরিষা চাষ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে চাষীদের সার্বিক সহযোগীতা করা হচ্ছে। আশা করছি ভালো ফলন হবে। 

     

    সিনিয়র করেসপন্ডেন্ট, তাড়াশ ০৬ ডিসেম্বর, ২০১৮ ০৪:০৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 308 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8837110
    ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:১৭ অপরাহ্ন