ক্যাম্পাস থিয়েটার উৎসবে কলেজ থিয়েটার সিরাজগঞ্জ’র একটি তলসী গাছের জীবনী নাটক মঞ্চায়িত
১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫৮ পূর্বাহ্ন


  

  • সিরাজগঞ্জ/ বিনোদন:

    ক্যাম্পাস থিয়েটার উৎসবে কলেজ থিয়েটার সিরাজগঞ্জ’র একটি তলসী গাছের জীবনী নাটক মঞ্চায়িত
    ১০ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৮ অপরাহ্ন প্রকাশিত

    সিরাজগঞ্জ প্রতিনিধিঃ সংস্কৃতি মন্ত্রনালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগীতায় বাংলা কলেজ যুব থিয়েটারের আয়োজনে ৩ দিন ব্যাপি প্রথম ক্যাম্পাস থিয়েটার উৎসবে কলেজ থিয়েটার সিরাজগঞ্জের নাটক একটি তুলসী গাছের জীবনী সফল মঞ্চায়ন হয়েছে। শনিবার সন্ধ্যায় উৎসবের দ্বিতীয় দিনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে নাটক মঞ্চায়ন করা হয়।

     

    বিখ্যাত কথা শিল্পী সৈয়দ ওয়ালীউল্লার ছোট গল্প একটি তুলছি গাছের জীবনী গল্পকে নাটকটির নাট্যরুপ ও নির্দেশানা দিয়েছে দিলীপ গৌর। নাটকে ১৯৪৭ সালে দেশ বিভক্তি আর সাম্প্রদায়িক দাঙ্গার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ৪৫ মিনিটের হাসি,কান্না আর বিনোদনে ভরা এই নাটকটি দর্শককে মুগ্ধ করেছে। নাটক শেষে সনদ পত্র ও ক্রেস্ট তুলে দেয়ার সময় কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থিয়েটারের নাট্য নির্দেশক বলেন ৪৫ মিটিটের মধ্যে এত গুলো বিষয় এত জটিল বিষয় সহজ করে দর্শকের সামনে তুলে ধরার যে নৈপুন্য কলেজ থিয়েটার সিরাজগঞ্জ দেখিয়েছে যা সত্যিই গর্ব করার মত। অভিনেতাদের অভিনয় যেমন দর্শককে হাসিয়েছে আবার কাদিয়েছে যা আসলে নাটকের প্রতিটি মুহুর্ত দর্শক যে গল্পের ভিতরে প্রবেশ করেছে সেটারই প্রমাণ। নাট্য উৎসবের আহবায়ক হাবিব তাড়াশী বলেন সিরাজগঞ্জ যে নাটকের গর্বিত ভুমি কলেজ থিয়েটারের অভিনেতারা সেটা প্রমান করে দিয়েছেন।

     

    কলেজ থিয়েটারের আহবায়ক ও নাটকের নির্দেশক দিলীপ গৌর জানান ক্যাম্পাস থিয়েটার উৎসবের বলা হয়েছিলো কলেজের পাঠ্য বই এর গল্প বা উপন্যাস থেকে মৌলিক নাটক প্রযোজনা করতে হবে। আর তারই আলোকে এইচ এসসির বাংলা বই থেকে সৈয়দ ওয়ালীউল্লার একটি তুলসী গাছের জীবনী বেছে নিয়েছি। এখানে নাটকটির বিষয় বস্তু অনেক কঠিন। এই কঠিন বিষয়টি যাতে দর্শক যাদের জন্য নাটক তারা সহজেই অনুধাবন করতে পারে সেই বিষয়টি মাথায় রেখেই নাট্যায়ন করা হয়েছে। মানুষ যাতে নাটকটি উপভোগ করতে পারে সেজন্য যেমন গান ও হাসির বিষয় রাখা হয়েছে ঠিক তেমনি যেন মানুষ ৪৭ সালে যারা এই দেশে তাদের সম্পদ জাযগা জমি রেখে চলে গেছে তারা যে কষ্ট পেয়েছে সেই কষ্টের বিষয়টি বুঝতে পারে সেটাও রাখা হয়েছে। দর্শক যে ভাবে নাটকটি নিয়েছে তাতে আমি মনে করি আমাদের মঞ্চায়ন সফল হয়েছে। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছে দিলীপ গৌর,হোসেন আলী ছোট্র,ইবনে আল রামিজ,সুস্মিতা সুমি,আবির পাল শচীন,নিবির সাহা,আশরাফুল ইসলাম,নিবির সাহা,সৈকত হোসেন,রবিউল ইসলাম বিদুৎ,জিয়াউর রহমান।


     

    স্টাফ করেস্পন্ডেন্ট, সিরাজগঞ্জ ১০ ডিসেম্বর, ২০১৮ ০৬:২৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 172 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    সিরাজগঞ্জ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8396473
    ১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫৮ পূর্বাহ্ন