ক্যারিয়ার গড়ুন গ্রিন ইউনিভার্সিটিতে
১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৪৬ পূর্বাহ্ন


  

  • জাতীয়/ শিক্ষা:

    ক্যারিয়ার গড়ুন গ্রিন ইউনিভার্সিটিতে
    ১৯ ডিসেম্বর, ২০১৮ ০৭:২৮ অপরাহ্ন প্রকাশিত

    সুরম্য ভবন, নয়নাভিরাম পরিবেশে ও ঢাকার সন্নিকটে পূর্বাচল আমেরিকান সিটিতে স্থায়ী ক্যাম্পাস গড়ে তুলেছে গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ। যার শিক্ষাকার্যক্রম ইতোমধ্যেই শুরু হয়েছে। চলছে ভর্তি কার্যক্রম, নিয়মিত ক্লাস ও পরীক্ষা গ্রহণসহ অন্যান্য কর্মকাণ্ড। কোয়ালিটি এডুকেশনের সাথে উন্নত ভৌত অবকাঠামো সুবিধা নিশ্চিত করতেই গড়ে তোলা হয়েছে গ্রিন ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস। নতুন ক্যাম্পাস নিয়ে শিক্ষার্থীদের মধ্যেও বেশ উৎসাহ-উদ্দীপনা লক্ষ করা গেছে।

    বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা জানান, কুড়িল বিশ্বরোড, সোনারগাঁ, ভুলতা ও নরসিংদীসহ বিভিন্ন রুট থেকে আসা শিক্ষার্থীদের জন্য ইতোমধ্যেই বাস সার্ভিস চালু হয়েছে। গ্রিন ইউনিভার্সিটির যাত্রা শুরু ২০০৩ সালে। তবে ২০১১ সালে ইউএস-বাংলা গ্রুপ দায়িত্ব নেয়ার পর এর পরিবর্তন আসে। পরিকল্পনা হয় স্থায়ী ক্যাম্পাস নির্মাণসহ অবকাঠামো উন্নয়নের। ছাত্র-শিক্ষক বিনিময় এবং যৌথ গবেষণা প্রকল্প বাস্তবায়নের লক্ষ্যে কানাডার ইউনিভার্সিটি অব রেজিনা, যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হাডারস্ফিল্ড এবং চীনের শীর্ষ চারটি বিশ্ববিদ্যালয়ের সাথে এমওইউ ছাড়াও যোগাযোগ রয়েছে অনেক প্রতিষ্ঠানের সাথে।

    এ বিশ্ববিদ্যালয় অর্জন করেছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ও অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটিজ ইন এশিয়া অ্যান্ড প্যাসিফিকের সদস্য পদ।

    বর্তমানে বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদ ও আটটি বিভাগ রয়েছে এবং পরিচালিত হচ্ছে ইঞ্জিনিয়ারিং, টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ব্যবসায় শিক্ষা, আইন, ইংরেজি ও সমাজবিজ্ঞানসহ ১৫টি কোর্স। বর্তমানে বিশ্ববিদ্যালয়টিতে ১৮৩ জন শিক্ষক পাঠদান করছেন। যেখানে অধ্যাপক ১২ জন, সহযোগী অধ্যাপক ৯ জন, সহকারী অধ্যাপক ২৭ জন এবং ১১৩ জন লেকচারারসহ বেশ কিছু খণ্ডকালীন শিক্ষক রয়েছেন। বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে সুবিশাল গ্রন্থাগার।

    আইইবিপ্রাপ্ত প্রোগ্রাম: অভিজ্ঞ শিক্ষকমণ্ডলী, মানসম্মত ল্যাব, লাইব্রেরি ও শ্রেণিকক্ষ পরিচালনার স্বীকৃতিস্বরূপ গ্রিন ইউনিভার্সিটি সম্প্রতি অর্জন করেছে ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) কর্তৃক অ্যাক্রেডিটেশন। বিশ্ববিদ্যালয়ের সায়েন্স অনুষদের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্র্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগ (প্রক্রিয়াধীন) এই স্বীকৃতি পেয়েছে। এ সনদ অর্জন করায় বিশ্ববিদ্যালয়ের সিএসই, ইইই ও টেক্সটাইল বিভাগের স্নাতকধারীরা বিভিন্ন উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি বা চাকরিতে অগ্রাধিকার পাবেন।

    স্কলারশিপ: গ্রিন ইউনিভার্সিটিতে মধ্যবিত্ত পরিবারের সন্তানদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০০ শতাংশ স্কলারশিপের সুবিধা রয়েছে। মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, ছাত্রী, ভাইবোন এবং স্বামী-স্ত্রী ভর্তি হলে রয়েছে বিশেষ ওয়েভার।

    ভর্তি তথ্যের জন্য যোগাযোগ- ০১৭১৩ ২৮৯২১৭, ০১৭৬৪ ১৯৩৩৯৬। ওয়েব: www.green.edu.bd

    সার্বিক বিষয়ে জানতে চাইলে গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক  ড. মো: গোলাম সামদানী ফকির জানান, মানসম্মত শিক্ষাদানের মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য করে তোলাই গ্রিন ইউনিভার্সিটির উদ্দেশ্য। এ লক্ষ্যেই স্থায়ী ক্যাম্পাস নির্মিত হয়েছে।

    তিনি আরো বলেন, উন্নত ভৌত-কাঠামো ও পরিবেশ, অত্যাধুনিক ল্যাব এবং উচ্চতর ডিগ্রিধারী অধিক যোগ্যতাসম্পন্ন শিক্ষকের সমন্বয়ে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষাদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকলে অচিরেই এ প্রতিষ্ঠান দেশের প্রথম সারির বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠা পাবে।

    অনলাইন নিউজ এডিটর ১৯ ডিসেম্বর, ২০১৮ ০৭:২৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 145 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8396292
    ১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৪৬ পূর্বাহ্ন