পেট্রোল নয়, পানি ভরলেই চলবে গাড়ি
১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫৯ পূর্বাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    পেট্রোল নয়, পানি ভরলেই চলবে গাড়ি
    ০১ জানুয়ারী, ২০১৯ ০৫:৫৯ অপরাহ্ন প্রকাশিত

    একটি গাড়ি তরতর করে এগিয়ে চলছে। তবে তাতে নেই কোনো পেট্রোল বা ডিজেলের অস্তিত্ব। কেবল পানি ভরলেই চলছে সে গাড়ি। নাহ, কল্পবিজ্ঞানের গল্প নয়, বাস্তবেই ঘটেছে এমন ঘটনা। 
    জানা যায়, পেট্রল বা ডিজেল নয়। কেবল পানি ভরলেই চলবে গাড়ি। কোনো সায়েন্সফিকশন সিনেমায় নয়, শিগগিরই বাস্তবে এমনটা ঘটবে। অ্যালুমিনিয়াম-এয়ার, জিঙ্ক এয়ার ব্যাটারিতে চলবে নতুন ধরনের এই গাড়ি।

    এই ব্যাটারিগুলো বাতাস থেকে অক্সিজেন নিয়ে ধাতুগুলোর সঙ্গে বিক্রিয়া করে শক্তি উৎপন্ন করতে পারে। সেই শক্তিতেই চলবে গাড়ি। কোনো কার্বন ডাই অক্সাইড নির্গত হবে না গাড়ি থেকে। এছাড়া প্রতিটি পদার্থই পুনরায় ব্যবহারযোগ্য। 

    এই গাড়ি এক ব্যাটারিতে টানা ৩০ কিলোমিটার পর্যন্ত যেতে পারবে। তবে ব্যাটারিতে ভরতে হবে পানি, তা থেকেই অক্সিজেন নেবে এটি। আর খানিকটা চলতেও পারবে। পানি ও বাতাস এই গাড়ির ব্যাটারির শক্তির উৎস।

    ইজরায়েলের সংস্থা ফিনার্জির সিইও আভিভ জিদান এই আইডিয়ার উদ্ভাবক। তার কাছে এই সং‌ক্রান্ত আরও ১৫টি পেটেন্ট রয়েছে। পজিশনিং সিস্টেম, নেটওয়ার্ক প্রোটোকল, নেভিগেশন অ্যাকিউরেসি নিয়েও কাজ করেন তিনি।

    বিকল্প শক্তির অনুরাগী এই গবেষক মেটাল-এয়ার টেকনোলজির সাহায্য নিয়েছেন। ইজরায়েলের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক আরিয়ে জাবানের গবেষণাগারে এই জিরো এমিশন-হাই ডেনসিটি সিস্টেমের ব্যাটারি তৈরি করা হয়েছে।

    নিউজরুম ০১ জানুয়ারী, ২০১৯ ০৫:৫৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 93 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8396494
    ১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫৯ পূর্বাহ্ন