কাজিপুর উপজেলা চেয়ারম্যান বকুল সরকার আবারও নাসিম বড় কোন মন্ত্রনালয়ের দায়িত্ব পাবেন
১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:১২ অপরাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    কাজিপুর উপজেলা চেয়ারম্যান বকুল সরকার আবারও নাসিম বড় কোন মন্ত্রনালয়ের দায়িত্ব পাবেন
    ০৪ জানুয়ারী, ২০১৯ ০২:২৯ অপরাহ্ন প্রকাশিত

    কাজিপুর  প্রতিনিধিঃ কাজিপুর উপজেলার দ্ইুবারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান বকুল সরকার। একাধারে বিশিষ্ট শিক্ষাবিদ, বিশ্ববিদ্যালয়ের সাবেক তুখোড় ছাত্রনেতা, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং যমুনা শিকস্তি মানুষের উচ্চ শিক্ষার একমাত্র প্রতিষ্ঠান নাটুয়ারপাড়া ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ বকুল সরকার দ্বিতীয়বারের মতো জনগণের আশা ভালোবাসায় কাজিপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কাজিপুর থেকে মোহাম্মদ নাসিম বিপুল ভোটে জয়লাভে আশাবাদী তিনি। সিরাজগঞ্জ জেলা আ.লীগের সহসভাপতির দায়িত্ব পালনকারি বকুল সরকার একান্ত আলাপচারিতায় জানিয়েছেন তার উন্নয়ন ভাবনা।

     
    তার গৃহিত কাজিপুরের উন্নয়নকেন্দ্রিক প্রকল্পগুলো ইতোমধ্যে উপজেলা, জেলার তথা দেশের গন্ডি পেরিয়ে বিভিন্ন উন্নয়ন সংস্থার নিকট মডেল হিসেবে বিবেচিত হয়েছে। ইউএনডিপির জার্নালে এবং বাংলাদেশ আওয়ামীলীগের ফেইসবুক পেজে এসব প্রকল্পগুলো হতদরিদ্র মানুষের জীবন-মান উন্নয়নে টেকসই প্রকল্প হিসেবে চিহ্নিত করা হয়েছে। উপজেলা চেয়ারম্যান হিসেবে প্রথমবার নির্বাচিত হয়ে তিনি কাজিপুরের প্রতিটি জায়গায়, প্রতিটি গোত্রের মানুষের সাথে কথা বলেছেন, তাদের চাহিদার কথা শুনেছেন আর সে অনুযায়ী আগামীর কর্মপরিকল্পনা তৈরি করেছেন। এক্ষেত্রে তিনি যেমন যমুনার ডানতীরের মানুষের চাহিদা নিরূপন করেছেন তেমনি যমুনা শিকস্তি বিশাল জনগোষ্ঠীর কথা শুনে সে অনুযায়ী পদক্ষেপ নেয়ার পরিকল্পনা করেছেন। 


    সে মোতাবেক উপজেলা পরিষদ এবং উপজেলা গভার্ন্যান্স প্রকল্পের মাধ্যমে লাগসই প্রকল্প গ্রহণ এবং একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। দীর্ঘসময় নিয়ে তিনি মানবসম্পদ উন্নয়নের লক্ষ্যে যাচাই-বাছাই করে ভৌগোলিক, সামজিক, অর্থনৈতিক অবস্থা বিবেচনাপূর্বক একের পর এক সময়োপযোগী ব্যতিক্রমী সব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করে চলেছেন। তিনি জানান, উপজেলার উন্নয়নে জননেত্রি শেখ হাসিনার পরিকল্পনা মোতাবেক উপজেলা পরিষদ প্লানবুক তৈরি করে একটি উন্নয়ন পরিকল্পনার ছক বানানোটা জরুরী। সেজন্যে আমরা প্রথম কাজিপুর উপজেলা পরিষদের প্লানবুক তৈরি করি। 
     সেখানে আগামীর কর্মপরিকল্পনাসমূহের বিস্তারিত তথ্যের বিস্তার ঘটিয়েছেন। এতে করে একজন সাধারন নাগরিকও প্লানবুক দেখে তার এলাকার কি কি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হয়েছে বা হতে চলেছে সে সম্পর্কে পুরোপুরি জানতে পারবেন। বর্তমান সরকারের নির্দেশনা অনুযায়ী সব তথ্য এখানে জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েেেছ। আর অবাধ তথ্য বাতায়ণের সুযোগ নিয়ে মানুষ আগের চেয়ে অনেক বেশি সচেতন হচ্ছে।


     প্লানবুকে উল্লিখিত কাজটি বেধে দেয়া সময়ের মধ্যে হয়েছে কিনা কিংবা আগামীর গৃহিত প্রকল্পের খুঁটিনাটি বিষয় নিয়ে জনগণ সরাসরি উপজেলা পরিষদে এসে সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তাদের সাথে কথা বলতে পারছে। চাইলে তারা তাদের প্রয়োজনীয় তথ্য এখান থেকে সংগ্রহ করতে পারছে। এতে করে কাজিপুরের মানুষ আগের চেয়ে যেমন নানা বিষয় সম্পর্কে যেমন বেশি জানতে পারছে সেইসাথে অনেক বেশি অধিকার সচেতন হচ্ছে। এই সচেতনতাবোধ কাজিপুরের উন্নয়ণে সহায়ক ভূমিকা রাখতে শুরু করেছে। 


    কাজিপুরের অবাধ তথ্যবাতায়ণের ফলে জনগণ যে অনেক সচেতন হয়েছে সে সম্পর্কে বাংলাদেশ সরকারের মাননীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রি মোহাম্মদ নাসিম প্রায়শই বলেন, ‘কাজিপুরের বিভিন্ন এলাকার মানুষ এখন আর ত্রাণ-সামগ্রি বা চাল-গম চায়না।  তারা এলাকার উন্নয়ন চায়, কাজিপুরে ক্ষুদ্র ও কুটির শিল্প, রাস্তাঘাটের উন্নয়ন, ফসল প্রক্রিয়াজাতকরণ সুবিধা চায়।’ কাজিপুরবাসির এই পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বকুল সরকার। তার গতিশীল কর্মকান্ড এবং নেতা মোহাম্মদ নাসিমের পরামর্শ ও সহায়তা এসব মিলেই কাজিপুর এখন ডিজিটাল বাংলার মডেল। আর এবারের নির্বাচনে জয়ী ক্যাপ্টেন সাহেবের পরিবারের এই নেতা আবারও বড় কোন মন্ত্রনালয়ের দায়িত্ব পাবেন বলে তিনি বিশ্বাস করেন। আর সেটি হলে কাজিপুরে উন্নয়নের ধারা নতুন গতি পাবে বলেও তিনি মন্তব্য করেন। 

     

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ০৪ জানুয়ারী, ২০১৯ ০২:২৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 180 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8409032
    ১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:১২ অপরাহ্ন