সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বললেন শি জিনপিং
১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫১ পূর্বাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত হতে বললেন শি জিনপিং
    ০৫ জানুয়ারী, ২০১৯ ০৬:১৫ অপরাহ্ন প্রকাশিত

    দেশ নজিরবিহীন ঝুঁকি ও প্রতিকূলতার মুখে যুদ্ধের জন্য চীনা সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। চীনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের (সিএমসি) শীর্ষ কর্মকর্তাদের বৈঠকে ভাষণ তিনি এ ধরনের ঘটনা দেন। তার ভাষণটি দেশটির জাতীয় টেলিভিশনে সম্প্রচার করা হয়েছে।

    ভাষণে তিনি বলেন, সব সামরিক ইউনিটকে অবশ্যই জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের ধারা উপলব্ধি করতে হবে। অপ্রত্যাশিত কষ্ট, সংকট ও যুদ্ধ নিয়ে নিজেদের বোধকে আরও শক্তিশালী করতে হবে। শি বলেছেন, বাড়তি চ্যালেঞ্জ ও ঝুঁকির মুখে চীনের সেনাবাহিনীকেই দেশের নিরাপত্তা ও সমৃদ্ধি নিশ্চিতে ভূমিকা রাখতে হবে।

    সাম্প্রতিক সময়ে চীন তাদের সামরিক বাহিনীর শক্তি ও সক্ষমতা বাড়িয়ে তোলার ওপর আগের তুলনায় অনেক বেশি জোর দিচ্ছে। শুল্ক নিয়ে দ্বন্দ্বের পাশাপাশি দক্ষিণ চীন সাগর ও তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনার মধ্যেই সামরিক বাহিনীর প্রতি শির এই নির্দেশনা বেইজিং-ওয়াশিংটন সম্পর্কে টানাপোড়েন আরও বাড়িয়ে তুলতে পারে বলে শঙ্কা পর্যবেক্ষকদের।

    চীনের কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান শি সেনাবাহিনীকে নতুন যুগের সঙ্গে তাল মিলিয়ে কৌশল পর্যালোচনা এবং যুদ্ধের প্রস্তুতি ও তা চালিয়ে নেয়ার দায়িত্ব নিতে বলেছেন।

    চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) এ সাধারণ সম্পাদকক বলেন, বিশ্ব আজ এমনই এক বড় পরিবর্তনের মুখোমুখি, গত এক শতাব্দীতেও যা দেখা যায়নি। সমৃদ্ধির জন্য চীন কৌশলগত সুযোগের একটি গুরুত্বপূর্ণ সময়ের মধ্যেই আছে।

    শি জরুরি অবস্থায় সেনাবাহিনীর দ্রুত প্রতিক্রিয়া দেখানোর সক্ষমতা অর্জন, যৌথ অভিযানগুলোর সক্ষমতা বৃদ্ধি ও নতুন ধরনের বাহিনীর বিকাশের ওপরও জোর দিয়েছেন। শাংহাইভিত্তিক সামরিক বিশেষজ্ঞ নি লেক্সিওং বলেন, তাইওয়ানকে মূলভূখণ্ডের সঙ্গে যুক্ত করা নিয়ে যারা বাধা হয়ে দাঁড়াতে চায়, তাদের হুশিয়ারি করতেই এমন উচ্চ-মাত্রার ভাষ্য দিয়েছেন শি।

    নিউজরুম ০৫ জানুয়ারী, ২০১৯ ০৬:১৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 80 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8396377
    ১৬ জানুয়ারী, ২০১৯ ০৬:৫২ পূর্বাহ্ন