উল্লাপাড়ায় ফুলজোঁড় নদী ভাঙ্গনের আতংকে অর্ধশতাধিক পরিবার
২২ জানুয়ারী, ২০১৯ ০৫:১৩ পূর্বাহ্ন


  

  • উল্লাপাড়া/ জনদুর্ভোগ:

    উল্লাপাড়ায় ফুলজোঁড় নদী ভাঙ্গনের আতংকে অর্ধশতাধিক পরিবার
    ০৬ জানুয়ারী, ২০১৯ ০৪:২০ অপরাহ্ন প্রকাশিত

    রায়হান আলীঃ  শুস্ক মৌসুমেও ফুলজোড় নদীতে ভাঙ্গন শুরু হওয়ায় সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার তিনটি গ্রামের প্রায় অর্ধশতাধিক পরিবার আতংকে রয়েছে।  ইতিমধ্যে ১০/১২টি বাড়িঘর নদীগর্ভে বিলীন হয়েছে। ভাঙ্গনের আশংকায় অনেকেই ঘরবাড়ি নিরাপদ স্থানে সরিয়ে নিতে শুরু করেছেন।  রবিবার  সরেজমিনে উল্লাপাড়া উপজেলার বড়হর ইউনিয়নের তিয়রহাটি, আমডাঙ্গা ও নূর নগর গ্রামে গেলে কথা হয় নদী তীরবর্তী এলাকার মানুষের সাথে। তারা বলেন, বর্ষা মৌসুম শেষে শুস্ক মৌসুমের শুরু থেকেই এ অঞ্চলে নদীভাঙ্গন দেখা দিয়েছে।

     গত ২ সপ্তাহে  অন্তত ১০/১২টি বসতভিটা ও বেশ কয়েক বিঘা কৃষিজমি নদীগর্ভে বিলিন হয়ে গেছে। পানি কমার সাথে সাথে ভাঙ্গনের তীব্রতা আরও বাড়তে শুরু করেছে। শতাধিক পরিবার তাদের ঘর-বাড়ী অন্যত্র সরিয়ে নিয়েছে। ভাঙ্গন আতংকে দিন কাটছে এ অঞ্চলের দরিদ্র কৃষিজীবি মানুষগুলোর। 


    তিয়রহাটী গ্রামের হানিফ সরদার, মোছা. হাফিজা বেগম, কালা চাঁদ সরদারসহ অনেকেই জানান, হঠাৎ করে নদী ভাঙ্গন শুরু হওয়ার কারনে গ্রামের অনেকে তাদের ভিটামাটি ছেড়ে অন্যত্র চলে যাচ্ছে।  প্রতিবছরই এখানে ভাঙ্গনের কারণে এ অঞ্চলের কৃষকেরা ভিটেমাটি ও ফসলি জমি হারিয়ে নি:স্ব হয়ে পড়ছে।  স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্য জিয়া রহমান বলেন, প্রায় দুমাস ধরে ফুলজোড় নদীর পানি ধীরে ধীরে কমছে। 

    পানি কমার সাথে সাথে নদীভাঙ্গনও শুরু হয়েছে বেশ কিছুদিন ধরে। ভাঙ্গনরোধে ব্যবস্থা না নিলে অল্পদিনের মধ্যে আরও ২০/২৫টি বাড়ীঘর নদীগর্ভে বিলিন হয়ে যাওয়ার আশংকা রয়েছে।  বড়হর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরল ইসলাম নান্নু বলেন, নদীভাঙ্গন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য কর্তৃপক্ষকের কাছে আবেদন করা হবে। 

    করেসপন্ডেন্ট, উল্লাপাড়া ০৬ জানুয়ারী, ২০১৯ ০৪:২০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 188 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উল্লাপাড়া অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8474237
    ২২ জানুয়ারী, ২০১৯ ০৫:১৩ পূর্বাহ্ন