উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে নির্মাণ করা হচ্ছে সড়ক সেতু দূর হচ্ছে এলাকাবাসীর দুর্ভোগ
২২ জানুয়ারী, ২০১৯ ০৫:১৯ পূর্বাহ্ন


  

  • উল্লাপাড়া/ অন্যান্য:

    উল্লাপাড়ায় ফুলজোড় নদীতে নির্মাণ করা হচ্ছে সড়ক সেতু দূর হচ্ছে এলাকাবাসীর দুর্ভোগ
    ০৮ জানুয়ারী, ২০১৯ ০৪:৩৫ অপরাহ্ন প্রকাশিত

    উল্লাপাড়া  প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার বড়হরে ফুলজোড় নদীর উপর নির্মিত হচ্ছে সড়ক সেতু। ইতোমধ্যেই সেতুর পিলার ও পাইলিং নির্মানের কাজ শুরু হয়েছে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ প্রকল্পের’ আওতায় এই সেতুর কাজ বাস্তবায়ন করছে। এজন্য বরাদ্দ দেওয়া হয়েছে ৪০ কোটি ৪১ লাখ ৬৮ হাজার টাকা। উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমাম গেল বছরের ২১ আগস্ট এই নয়া সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন। এ দিকে সেতু নির্মাণ কাজ শুরুর পাশাপাশি পুরণ হচ্ছে উল্লাপাড়া ও পাশ্ববর্তী কামারখন্দ উপজেলার বড়হর, অলিপুর, ডেফলবাড়ী, ধুনচি, সড়াতৈল, পেচরপাড়া, তেতুলিয়া, দুর্গাপুর, হালুয়াকান্দি, চর টেংরাইল, বড় কুড়া, ছোট কুড়া, পেস্তক কুড়া, কর্ণসূতি, বাড়াকান্দি, চর দশসিকাসহ অন্ততঃ ৩০ টি গ্রামের মানুষের দীর্ঘ দিনের দাবি। 

    স্থানীয়রা জানিয়েছেন, স্বাধীনতা পূর্ববর্তী সময় থেকে এ অঞ্চলের লোকজনকে উল্লাপাড়া উপজেলা সদর, কামারখন্দ উপজেলা সদর ও সিরাজগঞ্জ জেলা শহরে যাতায়াত করতে ফুলজোড় নদীর বড়হর ঘাটে নৌকায় পারাপার করতে হতো। আশির দশক পর্যন্ত হস্তচালিত খেয়া নৌকা ব্যবহার করা হতো। পরে নৌকায় লাগানো হয় হয় শ্যালো মেশিন। উভয় পাড়ে নদীর ঘাটে যাত্রী ছাউনি না থাকায় বর্ষা বৃষ্টির দিনে অসহনীয় দুভোর্গ পোহাতে হতো হাজারো পথচারীর। বিশেষতঃ দুই পাড়ের স্কুল, কলেজ  ও মাদ্রাসাগামী শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ফুলজোড় নদী পারাপার ছিল চরম কষ্টের। আর এ জন্য এ অঞ্চলের মানুষ এখানে একটি সেতুন নির্মাণের দাবি জানিয়ে আসছিলেন। 

    বড়হর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জহুরুল ইসলাম নান্নু জানান, উল্লাপাড়ার সংসদ সদস্য তানভীর ইমামের আন্তরিক প্রচেষ্টায় এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ. টি. ইমামের সহযোগিতায় এই জনপদের মানুষের বহু কাঙ্খিত এই সড়ক সেতুটি নির্মিত হচ্ছে। এটি নির্মিত হলে উল্লাপাড়ার সঙ্গে সিরাজগঞ্জ জেলা শহর সহ দেশের পূর্বাঞ্চলের যোগাযোগ সহজতর হবে। সেই সাথে এ অঞ্চলের উৎপাদিত পণ্য সামগ্রী দেশের বিভিন্ন এলাকায় দ্রুত পাঠানোর ব্যাপারে সেতুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এতে উপকৃত হবেন স্থানীয় কৃষকেরা।

    স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) উল্লাপাড়া অফিস প্রধান উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম জানান, পিএসসি গার্ডার সম্বলিত এই সেতুটির দৈর্ঘ্য ২৯৪ মিটার এবং প্রস্থ ৯.৮ মিটার। ঠিকাদারি প্রতিষ্ঠান এম এম বিল্ডার্স এন্ড কনস্ট্রাকশনকে এই সেতু নির্মাণের দায়িত্ব দেওয়া হয়েছে।  সেতুটি নির্মাণে সিডিউল মোতাবেক মালামাল ব্যবহার নিশ্চিত করতে নির্মাণস্থলে এলজিইডির দু’জন উপ-সহকারী প্রকৌশলীকে সার্বক্ষনিক নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া তিনি নিজেও নজরদারি করছেন। ২০২০ সালের মধ্যে সেতুটির নির্মাণ কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন উপজেলা প্রকৌশলী।

    করেসপন্ডেন্ট, উল্লাপাড়া ০৮ জানুয়ারী, ২০১৯ ০৪:৩৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 241 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উল্লাপাড়া অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8474332
    ২২ জানুয়ারী, ২০১৯ ০৫:১৯ পূর্বাহ্ন