টাঙ্গাইল সখীপুরে মাসব্যাপী ফাইলা পাগলার মেলা শুরু
১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:২৩ অপরাহ্ন


  

  • জাতীয়/ অন্যান্য:

    টাঙ্গাইল সখীপুরে মাসব্যাপী ফাইলা পাগলার মেলা শুরু
    ১২ জানুয়ারী, ২০১৯ ১২:৪৯ অপরাহ্ন প্রকাশিত

    স্টাফ করেসপন্ডেন্ট টাঙ্গাইলঃটাঙ্গাইলের সখীপুরের দাড়িয়াপুর গ্রামে হযরত শাহ সুফী ফালু চাঁন চিশতী (রহ:) মাজার শরীফকে কেন্দ্র করে বৃহস্পতিবার (১০ জানুয়ারী) থেকে শুরু হয়েছে মাসব্যাপী ঐতিহ্যবাহী ফাইলা (ফালু চাঁন শাহ) পাগলার মেলা। প্রতিবছর এই দিনে দেশের বিভিন্ন স্থান থেকে লাখো ভক্ত ও দর্শকের সমাগমে জমে ওঠে এ মেলা।

    প্রতিবছর পৌষ মাসের শেষের দিক থেকে শুরু করে পুরো মাঘ মাস ব্যাপী ভক্ত ও দর্শকের পদচারণায় মুখর হয়ে থাকে মেলা।উপজেলার বিভিন্ন এলাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে মানত কারী তাদের মানতকৃত মোরগ, খাঁসি, গরু, সিরনিসহ বিভিন্নরকম পণ্য সামগ্রী নিয়ে নেচে নেচে ঢোল পিটিয়ে “হেল ফাইলা হেল ফাইলা, ফাইলা নাচে না আমি নাচি” এই শব্দে মুখর করে তোলেন।

    মাঘ মাসের পুরো মাস ব্যাপী এ মেলা চললেও মাঘী পুর্নিমার দিন ও এর আগে ও পরের দিন দেশের বিভিন্ন স্থান থেকে কয়েক লক্ষাধিক ভক্ত, দর্শকের সমাগম বেশী হয়।এ বিষয়ে দাড়িয়াপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সাইফুল ইসলাম শামীম বলেন, “প্রতিবছরের ন্যায় এ বছরও মাস ব্যাপী মেলা উদযাপনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। দেশের বিভিন্ন স্থান থেকে আসা লাখো ভক্ত ও দর্শকরা যাতে নির্বিঘ্নে মেলা উদযাপন করতে পারে সেজন্য মেলা কমিটি ও আইনশৃঙ্খলা বাহিনী তৎপর রয়েছেন।”

    উল্লেখ্য: ২০০৩ সালের ১৮ জানুয়ারি রাতে ওই মেলায় পরপর দুটি বোমা হামলায় আটজন নিহত হন। জেএমবি ওই হামলার দায় স্বীকার করায় প্রতিবছর মেলায় পুলিশি নিরাপত্তা থাকে। এতে বেশ কয়েক বছর মেলাটিতে ভক্তদের সমাগম কমে গেলেও পরবর্তীতে ভক্ত সমাগমের আনাগোনায় পুনরায় প্রাণ ফিরে পায় এ মেলা।

    স্টাফ করেসপন্ডেন্ট, টাংগাইল ১২ জানুয়ারী, ২০১৯ ১২:৪৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 69 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8409232
    ১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:২৩ অপরাহ্ন