সিরিয়া থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে মার্কিন জোট
১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:২০ অপরাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    সিরিয়া থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে মার্কিন জোট
    ১২ জানুয়ারী, ২০১৯ ১২:৫৮ অপরাহ্ন প্রকাশিত

    সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের এক মুখপাত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

    সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের যোদ্ধাদের পরাজিত করতে দেশটিতে সেনা অভিযান শুরু করেছিলো যুক্তরাষ্ট্র। মার্কিন নেতৃত্বাধীন এ জোটে ফ্রান্স ও যুক্তরাজ্যের সেনাও আছে।

    কিন্তু গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অকস্মাৎ সিরিয়া থেকে ২ হাজার মার্কিন সেনা প্রত্যাহারের ঘোষণা দিলে খোদ যুক্তরাষ্ট্র জুড়ে ব্যাপক প্রতিক্রিয়া শুরু হয়। এরই প্রতিবাদে পদত্যাগ করেন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস।

    শুক্রবার মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর মুখপাত্র কর্নেল স্যান রেইম রয়টার্সকে বলেন, ‘আমরা সিরিয়া ছেড়ে যাওয়ার প্রক্রিয়া শুরু করেছি। তবে নিরাপত্তার খাতিরে আমরা প্রত্যাহারের নির্দিষ্ট সময়, অবস্থান ও সেনাদের চলাচলের খবর জানাতে চাচ্ছি না।’

    তবে সিরিয়ার সীমান্ত সংলগ্ন বাসিন্দারা বলছেন, তারা শুক্রবার ব্যাপক আকারের মার্কিন স্থল সেনাদের এলাকা ছেড়ে যেতে দেখেছেন।

    নিরাপত্তা ও সন্ত্রাস দমনের নাম করে গত ৮ বছর ধরে সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলে অবস্থান করছিলো মার্কিন সেনারা।

    যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা ‘সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস’ অবশ্য দাবি করেছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের হাসাকেহ প্রদেশের মেইলান বিমানঘাঁটি থেকে মার্কিন নেতৃত্বাধীন জোটের সেনাদের প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। সংস্থাটি এক বিবৃতিতে দাবি করে, ‘গত বৃহস্পতিবারও অল্পসংখ্যক মার্কিন সেনাকে ওই ঘাঁটি থেকে প্রত্যাহার করে নেওয়া হয়। গত মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের এটিই প্রথম ঘটনা।’

    সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন জোটের আরো কয়েকটি ঘাঁটি রয়েছে। একই ধরনের ঘাঁটি রয়েছে পাশের দেশ ইরাকেও। ট্রাম্প জানিয়েছেন, ইরাকে মার্কিন সেনাদের অবস্থান অব্যাহত থাকবে।

    কয়েক দিন আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তরের এক কর্মকর্তা এএফপিকে জানান, সিরিয়া থেকে এরই মধ্যে অনেক সামরিক সরঞ্জাম সরিয়ে ফেলা হয়েছে

     
    নিউজরুম ১২ জানুয়ারী, ২০১৯ ১২:৫৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 60 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8409177
    ১৭ জানুয়ারী, ২০১৯ ০৬:২০ অপরাহ্ন