চলনবিলে সরিষার বাম্পার ফলন: ন্যায্য মুল্য পেয়ে কৃষকের মুখে হাসি
১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:২৮ অপরাহ্ন


  

  • তাড়াশ/ কৃষি ও খাদ্য:

    চলনবিলে সরিষার বাম্পার ফলন: ন্যায্য মুল্য পেয়ে কৃষকের মুখে হাসি
    ১৬ জানুয়ারী, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন প্রকাশিত

    আশরাফুল ইসলাম রনি:
    চলনবিলের তাড়াশ, উল্লাপাড়া, রায়গঞ্জ, শাহজাদপুর, ভাঙ্গুড়া ও সিংড়া উপজেলার মাঠে মাঠে সরিষার এ বছর বাম্পার ফলন হয়েছে। কৃষকের অক্লান্ত পরিশ্রম যেন স্বার্থক হয়েছে।
    তাড়াশ উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে, এ বছর তাড়াশ উপজেলায় ৫ হাজার হেক্টর জমিতে  সরিষার লক্ষমাত্রা ধরা হয়েছে। এ পর্যন্ত ৬ হাজার ১১০ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে। তাছাড়া চলনবিলাঞ্চলে  প্রায় ৪০ হাজার হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছে।
    কৃষকরা জানান, বিঘা প্রতি এ বছর সরিষার ৫ থেকে ৮মণ হারে ফলন হয়েছে। বাজারে এর মুল্য ভাল পাওয়া যাচ্ছে।
    উপজেলার নওগাঁ হাটের পাইকারী ব্যবসায়ী প্রদীপ কর্মকার,নুরুল ইসলামসহ একাধিক ব্যবসায়ী জানান, এ হাটে নতুন সরিষা ১৫০০ থেকে ১৬০০ টাকা মণ হারে ক্রয়-বিক্রয় হচ্ছে। তাছাড়া সরিষার গুণগতমানও ভাল।
    উপজেলার চর-হামকুড়িয়া গ্রামের কৃষক ফরিদুল ইসলাম বলেন, একসময় চলনবিলের কৃষকরা শুধু ইরি-বোরো এক ফসলী আবাদ করে হাজার হাজার হেক্টর জমি পতিত রাখত। কালের বিবর্তনের সাথে সাথে এ অঞ্চলের কৃষকদেরও বুদ্ধির বিকাশ ঘটেছে। তারা বিগত দেড় যুগ ধরে ইরি-বোরো, আমন, ভূট্টা, তরমুজ ও সরিষার আবাদে ঝুঁকেছে।
    ভাঙ্গুড়া উপজেলার করতকান্দি গ্রামের শিক্ষক লিপন সরকার জানান, এবছর আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার বাম্পার ফলন হয়েছে। কৃষকদের এক জমিতে দুই ফসল আবাদ হওয়ায় তারা লাভবান। কারন সরিষার আবাদে যে পরিমান সার বা কিটনাশক দেয়া হয়। সরিষা তোলা পর একই জমিতে আবার ধান আবাদ করা হবে। এতে ধান আবাদে সার কম লাগবে কৃষকের খরচও বাচবে। এ জন্যই এ অঞ্চলের কৃষকের লাভটা বেশি।
    তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, এবছর কৃষককে সরিষা চাষে ব্যাপক সচেতন করা হয়েছে। সরিষা চাষের পদ্ধতি ও পোকার আক্রমন হলে কি করনীয় সে বিষয়ে কৃষকদের সচেতন করেছেন। তাছাড়া কর্মকর্তারা সব সময় মাঠে থেকে কৃষককে সব ধরনের সহযোগিতা করে আসছেন। আবহাওয়া অনুকূলে থাকায়  সরিষার বাম্পার ফলন হয়েছে।  

     

     

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ১৬ জানুয়ারী, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 199 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8837351
    ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:২৮ অপরাহ্ন