টাঙ্গাইলে মওলানা ভাসানীর ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৫৫ অপরাহ্ন


  

  • জাতীয়/ অন্যান্য:

    টাঙ্গাইলে মওলানা ভাসানীর ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
    ২২ জানুয়ারী, ২০১৯ ০৬:৪৪ অপরাহ্ন প্রকাশিত

    স্টাফ করেসপন্ডেন্ট টাঙ্গাইলঃমজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৭তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস মঙ্গলবার(২২ জানুয়ারি) ভাসানী পরিষদের উদ্যোগে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে।এ উপলক্ষে মঙ্গলবার সকালে মওলানা ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভাসানী পরিষদের সভাপতি ড. ইকবাল বাহার বিদ্যুৎ, সাধারণ সম্পাদক এমএ আজাদ সোবহানী আল ভাসানীসহ ভাসানী পরিষদের সকল সদস্য, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

    প্রকাশ, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে প্রবাসী সরকারের উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ১৯৭২ সালের ১০ জানুয়ারি শেখ মুজিবুর রহমান স্বদেশ প্রত্যাবর্তনের ১২ দিন পর ঢাকায় পত্রপত্রিকায় মওলানা ভাসানীকে নিয়ে নানা ধরনের লেখালেখি শুরু হলে ভারত সরকার মওলানা ভাসানীকে দেশে ফেরার ব্যবস্থা করেন। তখন তার স্বাস্থ্য বিশেষ ভালো ছিলো না। দিল্লী থেকে দেশে ফেরার আগে তিনি আসামে ২১ জানুয়ারি ১৯৭২ আসামের ফরিদগঞ্জে তিনি এক জনসভায় ভাষণ দিয়েছিলেন, সেখানে তিনি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে দীর্ঘ ইতিহাস, পাকিস্তানের বর্বরতা ও ২৩ বছরের শোষণের একটি চিত্র তুলে ধরেছিলেন।

    পরদিন ২২ জানুয়ারি মেঘালয় থেকে তিনি ভারত সরকারের একটি জীপে বাংলাদেশের হালুয়াঘাটে পৌঁছেন। তার সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর একজন চিকিৎসক ছিলেন। হালুয়াঘাটে মহান নেতা মওলানা ভাসানীকে মামুলি অভ্যর্থনা জানিয়েছিল ময়মনসিংহের জেলা প্রশাসক খসরুজ্জামান চৌধুরী ও স্থানীয় রাজনৈতিক নেতা-কর্মী ও তার ভক্তমন্ডলী।

    স্টাফ করেসপন্ডেন্ট, টাংগাইল ২২ জানুয়ারী, ২০১৯ ০৬:৪৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 96 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8851104
    ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৫৫ অপরাহ্ন