তাড়াশে মাটিবোঝাই ট্রাকের দাপটে অতিষ্ঠ এলাকাবাসী
১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:১৯ অপরাহ্ন


  

  • তাড়াশ/ অপরাধ:

    তাড়াশে মাটিবোঝাই ট্রাকের দাপটে অতিষ্ঠ এলাকাবাসী
    ২৪ জানুয়ারী, ২০১৯ ১০:৩৩ পূর্বাহ্ন প্রকাশিত

    আশরাফুল ইসলাম রনি:
    সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় পুকুর খনন করে বিভিন্ন জায়গা,খাল ও গর্ত ভরাট করতে মাটি বোঝাই ড্রামট্রাকে অতিষ্ট হয়ে পড়েছে এলাকাবাসী। ড্রামট্রাকে করে মাটি বোঝাই করে নিয়ে যাওয়ার ফলে পাকা সড়ক ও গ্রামীন সড়কগুলোতে অহরহ চলার কারনে ধুলায় পথচারীদের দুর্ভোগ চরমে।  চলার অযোগ্য সড়ক আর ধুলায় বিপর্যস্ত হয়ে পড়ছে সড়কের জনজীবন। অতিরিক্ত ধুলার কারণে মানুষের ফুসফুসজনিত জটিল রোগে আক্রান্ত হওয়ারও সম্ভাবনা রয়েছে। আর প্রভাবশালী দাপুটে ব্যক্তিরা এসব মাটি সরবরাহের সঙ্গে জড়িত থাকায় এমন অবস্থার সৃষ্টি হয়েছে। ফলে এ রাস্তায় মাটি বহনকারী ড্রামট্রাকের ধুলায় চলাচল কঠিন হয়ে পড়েছে।
    জানাযায়, বর্তমানে উপজেলার বিনসাড়া, বারুহাস, কুসুম্বী, নাদোসৈয়দপুর, দোবিলা, খালখুলা, কালুপাড়া, ভায়াট, সাস্তান, শ্রীকৃঞ্চপুর, বোয়ালিয়া, কালিবাড়ি, আড়ংগাইল, সোলাপাড়া, কাউরাইল, সরাপুপুর, মাধাইনগরসহ প্রায় প্রতিটি গ্রামেই চলছে পুকুর খননের কাজ। ফসলী জমির শ্রেনী পরিবর্তন না করেই তারা ভেকু মেশিন দিয়ে পুকুর খনন করে ড্রামট্রাকে করে সড়কগুলো দিয়ে মাটি নিয়ে যায়। এতে সড়কে মাটি পড়ে ও খানাখন্দে ধুলায় অতিষ্ট সাধারণ জনগণ।
    এলাকাবাসীর অভিযোগ, বিভিন্ন গ্রামে ফসলি জমি থেকে মাটি কেটে পুকুর খনন ও ইটভাটায় মাটি সরবরাহ করা হয়। তাই প্রতিদিন মাটিবোঝাই ট্রাক ওই সড়কগুলো দিয়ে যাতায়াত করে। ড্রামট্রাকের বেপরোয়া চলাচলে ধুলোবালি উড়ে রাস্তার পাশে থাকা সাধারণ মানুষের ঘরবাড়ির ভিতরে ঢুকে আসবাবপত্র থেকে শুরু করে বিছানা, খাবার জনিসিপত্রেও ধুলায় ভরে একাকার হয়ে যায়। এমনকি ধুলায় সড়কের পাশের গাছপালাও ধূসর হয়ে গেছে।
    স্থানীয় আব্দুল মজিদ বলেন, নাক-মুখ চেপে চলাচল করতে হয়। ধুলার হাত থেকে রক্ষা পেতে বাড়ির জানালা-দরজা বন্ধ রাখতে বাধ্য হচ্ছেন তারা। শীতের এই শুষ্ক মৌসুমে পরস্থিতি আরো ভয়াবহ হয়ে উঠেছে। তাছাড়া স্কুলগামী ছাত্র-ছাত্রীরা পড়েছেন বেকায়দায়।
    ধুলোর কারণে ওই সড়কের পাশে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীদের লেখাপড়া বিঘœ ঘটছে। যার ফলে পরিবেশ অসহনীয় পর্যায় চলে গেছে বলে দাবী স্থানীয়দের।
    মাধাইনগর ইউনিয়নের কালিবাড়ি গ্রামের স্কুল শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ইটভাটায় মাটি পরিবহন করার কাজে ব্যবহৃত ড্রাম্প ট্রাকগুলো স্কুলের পাশ দিয়ে চলাচল করায় স্কুলের জানালা খোলা রাখতে পারি না। কারণ খোলা রাখলে ধুলো দিয়ে আমরাসহ ছাত্র-ছাত্রীদের জামা কাপড় নষ্ট হওয়া ছাড়াও শ্বাস-প্রশ্বাশের ক্ষতির সৃষ্টি হচ্ছে। তাছাড়া স্কুল সংলগ্ন রাস্তাটি সবসময় ধুলোয় অন্ধকার থাকে। ধুলোর কারণে শিক্ষার্থীদের জামা-কাপড় নষ্ট হয়ে যাওয়ায় শিক্ষার্থীরা স্কুলে ঠিকমতো আসতে চায় না।
    তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার ইফফাত জাহান বলেন, পুকুর খনন বন্ধে ও ড্রামট্রাক চলাচলের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। অভিযান চলবে তাছাড়া সবার সহযোগীতা পেলে আরো কঠোরভাবে দমন করা যাবে বলেও জানান তিনি।

     

     

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ২৪ জানুয়ারী, ২০১৯ ১০:৩৩ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 219 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8837143
    ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:১৯ অপরাহ্ন