চীন ও রাশিয়া ভেনিজুয়েলার বিরুদ্ধে বিবৃতি প্রকাশ করতে দিল না
১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:২৯ অপরাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    চীন ও রাশিয়া ভেনিজুয়েলার বিরুদ্ধে বিবৃতি প্রকাশ করতে দিল না
    ২৭ জানুয়ারী, ২০১৯ ০২:৫৯ অপরাহ্ন প্রকাশিত

    জাতিসংঘ নিরাপত্তা পরিষদ থেকে ভেনিজুয়েলার মাদুরো সরকারের বিরুদ্ধে বিবৃতি প্রকাশের প্রচেষ্টা প্রতিহত করেছে চীন ও রাশিয়া। আমেরিকার উদ্যোগ নিরাপত্তা পরিষদের ভোটাভুটিতে দেয়া বিবৃতির খসড়ায় ‘ভেনিজুয়েলার পার্লামেন্টকে গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির একমাত্র প্রতিনিধি’ হিসেবে স্বীকৃতি দেয়া হয়েছিল।কিন্তু শনিবার রাতে রাশিয়া এবং চীনের ভেটো ক্ষমতা প্রয়োগের কারণে বিবৃতিটি পাস হয়নি।

     

    নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতাধর দেশ চীন ও রাশিয়া ছাড়াও অপর দুই অস্থায়ী সদস্যদেশ দক্ষিণ আফ্রিকা ও ইকোটোরিয়াল গিনি আমেরিকার তৈরি করা খসড়া বিবৃতির বিরোধিতা করে।

     

    জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত মা ঝা শু বলেছেন, তার দেশ অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। তিনি আমেরিকাকে উদ্দেশ করে বলেন, “যে আমেরিকা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের জন্য বিশ্বের বিভিন্ন দেশকে দায়ী করে আমি আশা করব সে নিজে একই কাজ করবে না।”

     

    জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, “যারা ভেনিজুয়েলাকে একটি রক্তের সাগরের দিকে ধাবিত করার চেষ্টা করছেন আমরা তাদের তীব্র নিন্দা জানাচ্ছি। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ভেনিজুয়েলার জনগণ চায় না বলে মার্কিন সরকার যে চিত্র তুলে ধরার চেষ্টা করছে তা মোটেই বাস্তবসম্মত নয়।

     

    গত ২৪ জানুয়ারি বিরোধী নেতা হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করার পর আমেরিকা তাকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়। এর জের ধরে প্রেসিডেন্ট মাদুরো আমেরিকার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেন এবং তার দেশ থেকে আমেরিকার সমস্ত কূটনীতিককে দেশে ফেরার জন্য ৭২ ঘন্টার সময়সীমা বেধে দেন।

     

    হুয়ান গুয়াইডো নিজেকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট ঘোষণা করার পর দেশটিতে ব্যাপক রাজনৈতিক সংকট দেখা দেয় এবং রাশিয়া, চীন, ইরান, তুরস্কসহ বিশ্বের অন্তত ১০টি দেশ মাদুরোর প্রতি সমর্থন ব্যক্ত করে।

    নিউজরুম ২৭ জানুয়ারী, ২০১৯ ০২:৫৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 83 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8837371
    ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০৩:২৯ অপরাহ্ন