সিরাজগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত
১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৫৩ অপরাহ্ন


  

  • সিরাজগঞ্জ/ অন্যান্য:

    সিরাজগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত
    ০৫ ফেব্রুয়ারী, ২০১৯ ০৮:৫২ অপরাহ্ন প্রকাশিত

    সিরাজগঞ্জ প্রতিনিধিঃ গ্রন্থাগারে বই পড়ি, আলোকিত মানুষ গড়ি এই স্লোগানে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস ২য় বারের মতো সিরাজগঞ্জে জাতীয় গ্রন্থাগার দিবস হয়েছে।  মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) সকালে দিবসটি উপলক্ষে সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও জেলা সরকারি গণগ্রন্থাগার কর্তৃপক্ষ যৌথভাবে একটি আনন্দ র‌্যালী জেলা প্রশাসকের কার্যালয় সামনে থেকে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে।   

    আনন্দ র‌্যালি শেষে শহীদ শামসুদ্দিন সম্মেলন কক্ষে জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা’র সভাপতিত্ত্বে জাতীয় সংগীত পরিবেশনা করেন সবুজ কানন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। পরে আলোচনা সভা, রচনা, চিত্রাংকন ও বইপাঠ প্রতিযোগিতার পুরষ্কার বিতারণ করা হয়। 

    এসময় উপস্থিত ছিলেন মোঃ ফিরোজ আহমেদ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রট ও ইসলামাকি ফাউন্ডশনের (ডি,ডি) বজলুল করিম, জেলা সরকারি গণগ্রন্থাগারের জুনিয়র লাইব্রেরিয়ান হালেমা বেগম, বীর মুক্তিযোদ্ধাগণ, জেলা প্রশাসকের কর্মকর্তাবৃন্দ, স্কুল লাইব্রেরি এসোসিয়েশন অফ বাংলাদেশ, লাইব্রেরি এসোসিয়েশন অফ বাংলাদেশ, বিভিন্ন উপজেলা থেকে বেসরকারি পাঠাগারের সদস্যবৃন্দ, খাজা ইউনুস আলী বিশ^বিদ্যালেয় গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞানের শিক্ষার্থীবৃন্দ, স্কাউটের সদস্যবৃন্দ, শিক্ষকসহ তিনশতাধিক শিক্ষার্থী। 

    সভায় মূল প্রবন্ধ পাঠ করেন জেলা সরকারি গণগ্রন্থাগারের জুনিয়র লাইব্রেরিয়ান হালেমা বেগম। তিনি তার প্রবন্ধে ছাত্র/ছাত্রীদের কে গ্রন্থাগার মুখি করার জন্য উৎসাহ দেন। 

    সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা বলেন, সুশিক্ষিত ব্যক্তিমাত্রই স্বশিক্ষিত। স্বশিক্ষিত একমাত্র উপায় গ্রন্থপাঠ। লাইব্রেরি শিক্ষিত মানুষের মিলনকেন্দ্র। বিভিন্ন জাতীয় গুরুত্বপূর্ণ দিবসগুলোর মধ্যে এটি অন্যতম। তিনি আরো বলেন গণগ্রন্থাগারের উদ্দেশ্য জ্ঞান ভিত্তিক আলোকিত সমাজ গড়া। সমাজ থেকে নিরক্ষরতা ও চিন্তার পশ্চাৎপদতা দূরীকরণ, শিক্ষা সংরক্ষণ ও সম্প্রসারণ সুশিক্ষায় শিক্ষিত হওয়ার পরিবেশ সৃষ্টি একটি সহনশীল সামাজিক ও গণতান্ত্রিক চেতনাবোধ সৃষ্টি সর্বোপরি জনসাধারণের মাঝে মানবিক মূল্যবোধের বিকাশ ঘটে।  

    নিউজরুম ০৫ ফেব্রুয়ারী, ২০১৯ ০৮:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 82 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    সিরাজগঞ্জ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    8851081
    ১৯ ফেব্রুয়ারী, ২০১৯ ০৫:৫৩ অপরাহ্ন