সব ব্যাংকের ঋণের সুদহার শিগগিরই এক অংকে নামবে : সংসদে অর্থমন্ত্রী
২৫ মার্চ, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন


  

  • জাতীয়/ অন্যান্য:

    সব ব্যাংকের ঋণের সুদহার শিগগিরই এক অংকে নামবে : সংসদে অর্থমন্ত্রী
    ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:৫২ অপরাহ্ন প্রকাশিত

    অল্প সময়ের মধ্যেই সব ব্যাংক ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গার ৭১ বিধিতে আনা জরুরি জনগুরুত্বপূর্ণ মনোযোগ আকর্ষণী নোটিশের জবাবে সংক্ষিপ্ত বিবৃতিতে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

    তিনি বলেন, শিল্পঋণের সুদহারে শুভঙ্করের ফাঁকির বিষয়টি পুরোপুরি সত্য নয়, আংশিক সত্য। আমি এরই মধ্যে কয়েক দফা ব্যাংক ও আর্থিক খাতের কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। ২১টি ব্যাংক ঋণের সুদহার এক অংকে নামিয়ে এনেছে। অন্য ব্যাংকের সঙ্গেও আলোচনা চলছে। অল্প সময়ের মধ্যেই অন্য ব্যাংকগুলোও ঋণের সুদহার এক অংকে নামিয়ে আনবে। সংসদ সদস্যদের আশ্বস্ত করতে চাই, খেলাপি ঋণ আর বাড়বে না। ঋণখেলাপির সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে আসতে চাই।

    অর্থমন্ত্রী বলেন, আমরা ব্যবসাবান্ধব সরকার। এ সরকার ব্যবসায়ীদের বিপক্ষে নয়। ব্যবসায়ীরা ব্যবসা না করলে দেশ থেকে দারিদ্র্য দূর হবে কীভাবে? আমি আশ্বস্ত করতে চাই, শিল্পঋণের সুদহারের বিষয়ে অতি শিগগিরই সবাই একটা ফলপ্রসূ পদক্ষেপ দেখতে পাবেন। খেলাপি ঋণ আর বাড়বে না।

    নোটিসে মসিউর রহমান রাঙ্গা বলেন, বেসরকারি ব্যাংকগুলো শিল্পঋণের সুদহার এখনো এক অংকে নামায়নি। এ বছরের জানুয়ারিতে ১১টি ব্যাংক ৯ শতাংশ সুদে শিল্পঋণ দেয়ার দাবি করলেও ব্যবসায়ীরা বলছেন, বাস্তবে সাড়ে ১১ থেকে ১৩ শতাংশ সুদ আদায় করা হচ্ছে। কোনো ব্যাংকই ৯ শতাংশ সুদে শিল্পঋণ দিচ্ছে না। সুদের হিসাবে শুভঙ্করের ফাঁকি রয়েছে।

    ব্যবসায়ীদের অভিযোগ, ব্যাংকগুলো প্রকৃত সুদহার গোপন রেখে বাংলাদেশ ব্যাংকে তথ্য পাঠাচ্ছে। যে হারে সুদ নিচ্ছে, তার প্রকৃত চিত্র প্রকাশ করছে না। কেন্দ্রীয় ব্যাংকের এ বছরের জানুয়ারির প্রতিবেদনেও বিষয়টি উঠে এসেছে। প্রতিবেদনে দেখা যাচ্ছে, বেসরকারি ব্যাংক শিল্পঋণের ক্ষেত্রে সুদহার এখনো এক অংকে নামায়নি। সরকারি মতে, ঋণের সুদ হবে সর্বোচ্চ ৯ ও ছয় মাস মেয়াদি আমানতের সুদহার সর্বোচ্চ ৬ শতাংশ। কিন্তু এফবিসিসিআই বলছে, সঞ্চয়পত্রে ১২ শতাংশ সুদ পেলে কেউ ব্যাংকে ৬ শতাংশ সুদে এফডিআর করবে না।

    নিউজরুম ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ০২:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 111 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    9229157
    ২৫ মার্চ, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন