পাকিস্তানে আটক ভারতের পাইলটের মুক্তি চান ফাতিমা ভুট্টো
২৫ মার্চ, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    পাকিস্তানে আটক ভারতের পাইলটের মুক্তি চান ফাতিমা ভুট্টো
    ২৮ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:৩০ অপরাহ্ন প্রকাশিত

    নিয়ন্ত্রণরেখা (লাইন অব কনট্রোল) অতিক্রম করে হামলা চালানোর সময় পাকিস্তানের সেনাদের হাতে আটক ভারতের পাইলটের মুক্তি চেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর নাতনী ফাতিমা ভুট্টো।মার্কিন জনপ্রিয় দৈনিক নিউইয়র্ক টাইমসে লেখা এক কলামে পাকিস্তানের এই লেখিকা এই দাবি জানান।বৃহস্পতিবার ভারতের গণমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। ফাতিমা ভুট্টো লিখেন, শান্তি, মানবাধিকার ও দেশের মর্যাদা রক্ষায় আমি এবং আমার মত অনেক পাকিস্তানি নাগরিক ইমরান খানের নেতৃত্বাধীন সরকারের কাছে ভারতের পাইলট অভিনন্দনের মুক্তি দাবি করছি।

     

    যুদ্ধ-রক্তপাতের পক্ষে নন জানিয়ে ফাতিমা লিখেন, আমরা যুদ্ধের মধ্যেই সারাটা জীবন কাটিয়েছি। পাকিস্তান কিংবা ভারতের আরও সৈন্য নিহত হোক; তা আর চাই না। নিউইয়র্ক টাইমসকে উদ্ধৃত করে এনডিভির প্রতিবেদনে বলা হয়েছে, ফাতিমা ভুট্টো লিখেছেন, অধিকারের কথা বলার জন্য আমার প্রজন্ম যুদ্ধ করছে। শান্তির জন্য আমরা কথা বলতে ভয় পাই না। এদিকে আটক পাইলট উইং কমান্ডার অভিনন্দনকে শিগগিরই ফেরত দিতে পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। বুধবার রাতে নয়াদিল্লি থেকে দেয়া বিবৃতিতে ওই বিমান সেনাকে নিরাপদে ভারতে ফেরত পাঠানোর কথা বলা হয়। তবে পাকিস্তানের পক্ষ থেকে এ বিষয়ে এখনও কোনো কিছু বলা হয়নি।

     

    তবে উইং কমান্ডার অভিনন্দনকে নিয়ে বুধবার দ্বিতীয়বারের মতো ভিডিও প্রকাশ করেছে পাকিস্তান।প্রথমবার প্রকাশিত ভিডিওতে অভিনন্দনকে হাত বাঁধা ও রক্তাক্ত অবস্থায় দেখা গেলেও পরের ভিডিওতে তাকে খুব স্বাভাবিক ও ধীরস্থির দেখা গেছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) প্রকাশ করা দ্বিতীয় ভিডিওতে ভারতীয় পাইলটকে চা পান করতে দেখা গেছে। এসময় তাকে বলতে শোনা যায়, পাকিস্তানের সেনা কর্মকর্তারা তার সঙ্গে 'খুব ভালো' ব্যবহার করছেন।

     

    অভিনন্দন ভিডিওতে আরও বলেন, আমি এই কথোপকথনের রেকর্ড রাখতে চাই। আমি আমার দেশে ফিরে গেলেও বক্তব্য পাল্টাব না। পাকিস্তানের সেনা কর্মকর্তারা আমাকে খুব ভালোভাবে দেশেশুনে রেখেছেন'। নিয়ন্ত্রণরেখা অতিক্রম করে চালানো হামলার সময় পাকিস্তানের হাতে আটক হন পাইলট অভিনন্দন। পাকিস্তানের পক্ষ থেকে এদিন প্রথমে দুটি বিমান ভূপাতিত ও দুইজন পাইলটকে আটকের কথা জানানো হয়। অবশ্য পরে কোনও ব্যাখা ছাড়াই পাকিস্তান জানিয়েছে, একজন পাইলট আটক করেছে তারা।

     

    প্রসঙ্গত গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহরে হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠনজইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে। এই হামলার জেরে গত মঙ্গলবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করেছে দেশটি।

     

    এখানেই থেমে নেই গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করে পাকিস্তান সেনারা। জবাবে ভারত পাকিস্তানের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে।

    নিউজরুম ২৮ ফেব্রুয়ারী, ২০১৯ ১২:৩০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 122 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    9229081
    ২৫ মার্চ, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন