তাড়াশে বউ-শাশুড়ীর মিলন মেলা
২৬ এপ্রিল, ২০১৯ ০৮:৪৫ অপরাহ্ন


  

  • তাড়াশ/ জীবনযাত্রা:

    তাড়াশে বউ-শাশুড়ীর মিলন মেলা
    ১৭ মার্চ, ২০১৯ ১২:১৮ অপরাহ্ন প্রকাশিত

    আশরাফুল ইসলাম রনি: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের হযরত শাহ্ শরীফ জিন্দানীর (রহ:) মাজার। আশপাশের বিভিন্ন এলাকা থেকে দলে দলে নানা বয়সী নারীদের আসতে দেখা গেছে। শনিবার থেকে দুদিনব্যাপী বউমেলার আয়োজন করা হয়েছে।

     

    এ মেলায় নতুন বউদের পাশাপাশি কিশোরী, তরুণী, গৃহবধূ, বৃদ্ধা, দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয়। এই মেলা চলবে রোববার বিকেল পর‌্যন্ত। বউ মেলা উপলক্ষে বিভিন্ন গ্রামের মেয়ে-জামাই ও নাতি-নাতনি, আত্মীয়-স্বজন এবং বন্ধু-বান্ধবকে দাওয়াত করা হয়।

     

    মেলায় দলবেঁধে নতুন বউদের পাশাপাশি কিশোরী, তরুণী, গৃহবধূ ও বৃদ্ধারা। তারা কিনে থাকেন কসমেটিক্স সামগ্রী, চুড়িমালাসহ নিত্য প্রয়োজনীয় বটি, বেলনা, পিড়ে, কুলা, ধামা, পাখা, চালনা, পাটি, ঝাড়– ও বিভিন্ন ধরনের খেলনা।

     

    মেলায় আসা গৃহবধূ মোছা. শিমুল তালুকদার বলেন, প্রতিবছর ওরসের পর দিন শনিবার বউ মেলায় এসে নেইলপলিস, মাথার ব্যান্ড, কাঁচের চুড়ি কেনেন। ছোট ভাই-বোনের জন্য কিনেছেন বাঁশি, বেলুন, পটকা এবং মুখরোচক সব খাবার।

     

    এ ব্যাপারে মাজার কমিটির সভাপতি আব্দুস সামাদ খন্দকার জানান, পুরনো রীতি অনুসারে এলাকার নারীদের নিত্য-প্রয়োজনীয় সামগ্রী এবং গৃহস্থালি সরঞ্জামাদি কেনাকাটার জন্য ওরস শরীফের শেষের দিন এ মেলার আয়োজন করা হয়। মেলায় অধিকাংশ ক্ষেত্রে নারীরাই এসে থাকেন।

     

    সালমা খাতুন নামের এক কিশোরী জানান, প্রতিবছর বাবা ও ভাইদের সঙ্গে বউ মেলায় আসি। এখানে শুধু নারীদের সমাগম বেশি হয়। এতে খুব মজা হয় মেলায় এসে।

    প্রসঙ্গত, শত শত বছরের পুরনো রীতি অনুসারে প্রতি বছরের মতো এ বছরও চৈত্র মাসের প্রথম বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার তিন দিনব্যাপী হযরত শাহ্ শরীফ জিন্দানীর (রহ:) এর মাজারে ওরস শরীফ হয়।

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ১৭ মার্চ, ২০১৯ ১২:১৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 217 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    9621537
    ২৬ এপ্রিল, ২০১৯ ০৮:৪৫ অপরাহ্ন