‘নাট্যাধার’ এর নাটক বর্তমান সময়ের প্রতিচ্ছবি
২৪ আগস্ট, ২০১৯ ০৯:৪১ পূর্বাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    ‘নাট্যাধার’ এর নাটক বর্তমান সময়ের প্রতিচ্ছবি
    ২২ মার্চ, ২০১৯ ০৬:৪৬ অপরাহ্ন প্রকাশিত

    আবদুল জলিলঃ সিরাজগঞ্জের তরুণ নাট্যদল ‘নাট্যাধার’। হাঁটি হাঁটি পা পা করে সবে তাদের যাত্রা শুরু। এরই মধ্যে একের পর এক নাটক প্রযোজনা, পরিবেশনার মতো গুরুত্বপূর্ণ কাজগুলো করে যাচ্ছে তারা।  সম্প্রতি সিরাজগঞ্জের পৌর ভাসানী মিলনায়তনে তাদের তৃতীয় প্রযোযিত নাটক ‘রাজরক্ত’ পর প্র দুই দিন মঞ্চস্থ হয়েছে। নাটকটির রচনা মোহিত চট্রোপাধ্যায়, নির্দেশনায় সম্বিত সাহা।   

     নাটকের মূল চরিত্র রাজা সাহেব এর  ভূমিকায় অভিনয় করেছেন নাট্যাধারের প্রতিষ্ঠাতা কর্ণধার সিরাজগঞ্জ জেলা কালচারাল অফিসার মাহমুদুল হাসান লালন।
    অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন মাহমুদুল হাসান সুমন, মৃদুল, নিশাত ও হ্যাপি। পাঁচটি চরিত্রের সমন্বয়ে অভিনীত নাটকের প্রযোজনা করেছেন নাট্যাধারের সাধারন সম্পাদক সঞ্চিব সরকার। আলোক পরিকল্পনা শাহীন রহমান,  প্রক্ষেপনে জীবন সাহা, সেট পরিকল্পনায় ছিলেন আলভী, তুজো। আর নাটকটির কষ্টিউম পরিকল্পনা দায়িত্ব যথাযথভাবে পালন করেছেন মনোয়ার, সুমন ও নিশাত। সঙ্গীত আয়োজনে ছিলেন মৃদুল। 
    রাজরক্ত নাটকের মাধ্যমে সমাজের শোষিত মানুষের রক্তে শোষক শ্রেণীর একচেটিয়া প্রভাব যেমন ধরা পড়েছে তেমনি রাজরক্তে প্রভূত্ববাদিতা  ও দাসত্বের দাবানলে দংশিত মানষের চিত্রও ফুটে উঠেছে।
    এই প্রভূত্ব ও দাসত্বের জিঞ্জির ভেঙ্গে  মুক্তির পতাকা ওড়াতে বঞ্চিত-শোষিতদের ঐক্যবদ্ধ আন্দোলনের মূলসূর  যেন গ্রাম বাংলার সাধারন মানুষের সুর হয়ে ধরা দিয়েছে। এক সময় রাজার রাজনীতিও যে সাধারন খেটে খাওয়া মানুষের সংগ্রামে কেঁপে ওঠে, এক সময় ধসে পড়ে তারই উজ্জ্বল উদাহরণ ‘রাজরক্ত’। পুরো নাটকটি মনোযোগ দিয়ে দেখা এবং কান পেতে ডায়ালগগুলো শুনলেই কেবল এই নাটকের পাঠোদ্ধার সম্ভব। অনেকটা গুরু গুম্ভির অথচ হাস্য রসাত্মক কার্যকলাপের মাধ্যমে  নাটকের কাহিনী সামনের দিকে এগিয়েছে। এই হাসি আর রসবোধের মধ্যে রয়েছে তীব্র ব্যঙ্গের ধূম, যা সাধারন পাঠকের মনে প্রথমে যেভাবে প্রভাব ফেলবে কিয়ৎক্ষণ পরেই সম্বিৎ ফিরে পাবে রাজার প্রতিটি প্রজাপীড়নমূলক কর্মকান্ডের মধ্য দিয়ে। 
    সফল মঞ্চায়ণের আর  দর্শক নন্দিত নাটকটি উপভোগ করে আমার ভালো লেগেছে। াার ভালো লেগেছে এবং  ভূয়সী প্রশংসা বাক্য উচ্চারণ করেছেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতি মন্ডলীর অন্যতম সদস্য নাট্যলোকের মমিন বাবু, তরুণ সম্প্রদায়ের কর্ণধার আসাদ উদ্দীন পবলু, নাট্যকার খ,ম আখতার হোসেন, শাহজাদপুর থিয়েটারের শহীদুল্লাহ বাবলু, বিবর্তন নাট্যগোষ্ঠীর কাজী শওকত, প্রসূন থিয়েটারের মাহবুব টুটুল, রবীন্দ্র সংগীত সম্মিলিত পরিষদের নূরে আলম হীরা প্রমুখ। 
     পুণশ্চঃ আমার জানামতে অভিনেতাদের পুরোভাগই কাজিপুরের। তাই তাদের কাছে প্রত্যাশা রইলো যেন কাজিপুরের শহিদ এম মনসুর আলী অডিটোরিয়ামটি উদ্বোধনী দিনে তাদের নাটক মঞ্চায়নের পথ করে নেয়।

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ২২ মার্চ, ২০১৯ ০৬:৪৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 319 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11083236
    ২৪ আগস্ট, ২০১৯ ০৯:৪১ পূর্বাহ্ন