যা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে
২০ মে, ২০১৯ ০৩:৩৩ পূর্বাহ্ন


  

  • জাতীয়/ লাইফ স্টাইল:

    যা খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকবে
    ২৪ এপ্রিল, ২০১৯ ০৫:১৬ অপরাহ্ন প্রকাশিত

    সারা বিশ্বব্যাপী ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন বেড়ে চলেছে। আগে  প্রাপ্তবয়স্ক ব্যক্তিদেরই ডায়াবেটিস হলেও সম্প্রতি ছোট বাচ্চারাও এই রোগে আক্রান্ত হচ্ছে। তবে আশার বাণী এই যে, একটু সতর্ক হয়ে চললেই আমরা ডায়াবেটিসকে রাখতে পারি নিজের নিয়ন্ত্রণে।  

     

    খাদ্য তালিকা থেকে চিনি  বাদ দিয়ে বা  শুধু ওষুধ খেয়ে ডায়াবেটিস প্রতিহত করা যাবে না। খাবার মেন্যুতে আনতে হবে  আরো কিছু পরিবর্তন। তাহলে জেনে নেয়া যাক, ডায়াবেটিস রোগীদের খাবার মেন্যুতে কি কি থাকতে পারে।

     

    মাছ : চিকিৎসকরা সাধারণত ডায়াবেটিস রোগীদের মাছ খেতে বলেন। মাছ হচ্ছে ওমেগা-৩ ফ্যাটি এসিডের চমৎকার উৎস যা ডায়াবেটিসের জন্য খুবই উপকারী।

     

    ডিম : ডিম রক্তের সুগার কমাতে সাহায্য করে। তবে ডায়াবেটিস রোগীদের জন্য ডিমের কুসুম বাদ দিয়ে শুধু সাদা অংশ খাওয়াটাই ভালো।

     

    পেয়ারা : ডায়াবেটিস রোগীদের জন্য এক প্রকার সুপার ফুড হচ্ছে এই পেয়ারা। পেয়ারার উচ্চ মাত্রার ভিটামিন সি রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখে।

     

    আপেল : আপেল হচ্ছে খাদ্যআঁশের চমৎকার একটি উৎস যা রক্তের সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। আপেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি রেডিক্যালের প্রভাব থেকে দেহকে রক্ষা করে যা রক্তের সুগার বাড়ায়।

     

    পিনাট বাটার : গবেষণায় দেখা যায় পিনাট বাটার ডায়াবেটিসের ঝুঁকি কমায়। এছাড়া এতে আরো রয়েছে মনোস্যাচুরাটেড ফ্যাট যা হৃদস্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

     

    তিসিবীজ : উচ্চ মাত্রার ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে তিসিবীজে। তাই প্রতিদিনের খাবারে তিসিবীজ যোগ করলে রক্তের সুগারের মাত্রা কমাতে সাহায্য করে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমায়।

    নিউজরুম ২৪ এপ্রিল, ২০১৯ ০৫:১৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 127 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    9911964
    ২০ মে, ২০১৯ ০৩:৩৩ পূর্বাহ্ন