ফলনে ধস, কম দামে হতাশ কৃষক চলননবিলে বোরো ধান কাটা শুরু
১৮ জুলাই, ২০১৯ ০৩:৩২ পূর্বাহ্ন


  

  • তাড়াশ/ কৃষি ও খাদ্য:

    ফলনে ধস, কম দামে হতাশ কৃষক চলননবিলে বোরো ধান কাটা শুরু
    ২৪ এপ্রিল, ২০১৯ ০৬:০৫ অপরাহ্ন প্রকাশিত

    এম এ মাজিদঃ শস্য ভান্ডার খ্যাত চলনবিল এলাকায় বোরো ধান কাটা শুরু হয়েছে। ফলন ধস ও সদ্য কাটা ধানের বাজার দর কম থাকায় কৃষকের মধ্যে হতাশা দেখা দিয়েছে। কৃষি দপ্তর সুত্রে জানা গেছে, এ বছর চলনবিলের ৯টি উপজেলায় প্রায় দের লক্ষাধিক হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরো ধানের চাষ হয়েছে। এর চলনবিলের মধ্যেস্থলে সুধু তাড়াশ উপজেলায় ২২হাজার ৭’শ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরো ধানের চাষ হয়েছে। মিনিকেট, বিআর -৭৬ ও কাটারীভোগ জাতের ধান কাটা শুরু হয়েছে। উপজেলার মাধাইনগর ইউনিয়নের ওয়াশীন গ্রামের কৃষক মোয়াজ্জেম হোসেন গোলাপ জানান, তিনি ৩৫ বিঘা জমিতে  আগাম জাতের মিনিকেট ধান চাষ করেছিলেন। যা এখন কাটতে শুরু করেছেন । কিন্ত ধানে প্রচুর চিটা হওয়া ফলন বিপর্যয় হচ্ছে। বারুহাস ইউনিয়নের বিনসাড়া গ্রামের কৃষক মো. ইব্রাহীম হোসেন বলেন, ১৫ বিঘা জমিতে মিনিকেট ধান চাষ করেছি ধান ভালোই দেখাচ্ছিল বাম্পার ফলনের আশা ছিল। হটাৎ ধানে ব্লাষ্ট ও চিটা রোগে আক্রান্ত হওয়ায় ফলন অর্ধেকে নেমে আসবে। 


    বোরো চাষী কৃষকরা জানান, গত বছর যে ধান প্রতি বিঘায় ২০-২৫ মণ ফলন হয়েছে সেখানে এ বছর হচ্ছে ১৪-১৮ মণ আবার ব্লাষ্ট ও চিটা রোগে আক্রান্ত জমিতে ১০-১২মন হারে ফলন হচ্ছে। তারা আরো জানান, অন্য যে কোন বছরের তুলনায় এবছর বোরো চাষে খরচ হয়েছে বেশি। এদিকে বিভিন্ন হাট-বাজারে মিনিকেট ধান ৬’থেকে৬’শ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে কোন কৃষকেরই এ বছর উৎপাদন খরচ উঠবে না বলে চাষীরা  হতাশা প্রকাশ করেছেন। 
    মাধাইনগর ইউনিয়নের বেত্রাশীন গ্রামের কৃষক হুজাইফা ও শহিদুল ইসলাম জানান , ধান কেটে মাড়াই করার পর দেখা যাচ্ছে প্রায় ৪ ভাগের ১ ভাগই চিটা। চিটাযুক্ত ধান পাইকাররা কিনতে চাননা। তাই লাভ তো দুরের কথা উৎপাদন খরচ তোলা নিয়েই আমরা চিন্তিত। 
    এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, আগাম জাতের বোরো ধান গুলো ফুল ধরার সময় বৈরী আবহাওয়া, ঝড়ো বাতাস ও বৃষ্টির কবলে পড়ে । তাই ওই সকল বোরো ফসলগুলোতে মাত্রাতিরক্ত চিটা দেখা দিয়েছে। আশাকরি বিআর -২৯ সহ যে ধানগুলো পরে কাটা পড়বে সেগুলোতে ফলনে ধস  হবে না।

    সিনিয়র করেসপন্ডেন্ট, তাড়াশ ২৪ এপ্রিল, ২০১৯ ০৬:০৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 349 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    10633886
    ১৮ জুলাই, ২০১৯ ০৩:৩২ পূর্বাহ্ন