যমুনার চরে ১ হাজার মানুষের সচ্ছলতা এনেছে নেপিয়ার ঘাস
২৪ আগস্ট, ২০১৯ ০৯:৪৩ পূর্বাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    যমুনার চরে ১ হাজার মানুষের সচ্ছলতা এনেছে নেপিয়ার ঘাস
    ২৯ এপ্রিল, ২০১৯ ০৯:৪৪ পূর্বাহ্ন প্রকাশিত

    কাজিপুর প্রতিনিধিঃ ‘ঘাস এখন আর ফেলন নয়, বরং চাষযোগ্য কৃষি পণ্য, যমুনা নদীর চরাঞ্চলের হাজারো মানুষ এখন নেপিয়ার ঘাস চাষ করে নির্বাহ করছে জীবন-জীবিকা। অথচ কিছুদিন আগেও যমুনার বিশাল চরাঞ্চলে একদিন ছিল বিশাল বিস্তৃত কাশবন। তখন গো-খাদ্যের জন্য চরবাসীকে ভাবতে হয়নি।  নদী ভাঙ্গা গৃহহারা চরবাসীর সেকাল-একালে গবাদিপশুই এক মাত্র সম্পদ। কিন্তু চরে এখন আর আগের মত কাশবন নেই। সেখানে এখন বিস্তৃত চরভূমিতে চাষ হচ্ছে নেপিয়ার ঘাস।

     

    ধু-ধু বালুচরের বুক এখন ছেয়ে আছে সবুজ নেপিয়ার ঘাসে। গো-খাদ্য হিসাবে নেপিয়ার ঘাস চাষ করে দুর্গম চরের প্রায় ১ হাজার ভূমিহীন চরবাসী এখন নিজেদের অভাব মোচনে সক্ষম হয়েছে। নেপিয়ার ঘাস চাষ করে গো-সম্পদ রক্ষা করছে চরবাসীরা। খাসরাজবাড়ী, নাটুয়ারপাড়া, তেকানী, নিশ্চিন্তপুর, চরগিরিশ, মনসুরনগর, কাজিপুর, শুভগাছা, মাইজবাড়ী ইউনিয়ন যমুনা নদীর দুর্গম চরে বাস ২ লাখ মানুষের সববাস। নদী ভাঙ্গা সর্বস্বহারা এই বিপুল সংখক মানুষ এ চর থেকে সে চর ঘুরে বেড়ায়। গবাদিপশুই তাদের এক মাত্র সম্পদ। কিন্তু কাশবনের বিলুপ্তির পর পশু সম্পাদ অধিদপ্তর চরে চরে নেপিয়ার ঘাস চাষের জন্য পরামর্শ দিয়েছে চরবাসীকে। প্রভাবশালীদের দখল করা চরের জমি লিজ নিয়ে ভূমিহীনরা এখন অন্যান্য ফসলের পাশাপাশি চাষ করছে নেপিয়ার ঘাস। কাজিপুর, শুভগাছা, মাইজবাড়ী ইউনিয়ন যমুনা নদীর দুর্গম চরে বাস ২ লাখ মানুষের সববাস। 


    খাসরাজবাড়ী, নাটুয়ারপাড়া, তেকানী, নিশ্চিন্তপুর, চরগিরিশ, মনসুরনগর ইউনিয়নের দুর্গম চরে উৎপাদিত নেপিয়ার ঘাস চরের গবাদি পশুর চাহিদা মিটিয়েও বিভিন্ন স্থানে বিক্রি করা হচ্ছে। সোনামুখী, ঢেকুরিয়া, সিমান্তবাজার, মেঘাই নদীর ঘাটে ও সদরে বসেছে নেপিয়ার ঘাসের হাট। এই ঘাস বিক্রি করে কাজিপুরের কান্তনগর চরের এস এম কামাল হোসেন, মাইজবাড়ী চরের আব্দুল কাদের, চরছিন্নার শহিদুল ইসলাম, জর্জিরার রেজাউল করিম সহ অন্তত ১ হাজার চরজীবী মানুষ ফিরে পেয়ে আর্থিক সচ্ছলতা।   
    কাজিপুর উপজেলা কৃষি অফিসার রেজাউল করিম জানান, কাজিপুরে চরাঞ্চলে প্রায় ১০ হেক্টর জমিতে ঘাসের চাষ করছেন কৃষকরা। 

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ২৯ এপ্রিল, ২০১৯ ০৯:৪৪ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 274 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11083299
    ২৪ আগস্ট, ২০১৯ ০৯:৪৩ পূর্বাহ্ন