গরমে শরীর সুস্থ রাখে ঝিঙে
২১ আগস্ট, ২০১৯ ০৫:৪৭ পূর্বাহ্ন


  

   সর্বশেষ সংবাদঃ

  • জাতীয়/ স্বাস্থ্য:

    গরমে শরীর সুস্থ রাখে ঝিঙে
    ১২ মে, ২০১৯ ০৯:২৩ পূর্বাহ্ন প্রকাশিত

    খাবারে অরুচি হলে কচি ঝিঙে ও শিং মাছের ঝোল খান অনেকে। তবে কুচো চিংড়ি আর ঝিঙের যুগলবন্দীর কোনো জবাব নেই। ভাজা কিংবা আলু ঝিঙে পোস্তও লা-জবাব! তবে, কেবল খেতেই দারুণ নয়, ঝিঙের গুণও রয়েছে প্রচুর! এক কথায় ঝিঙে ‘ঝিঙ্গা-লা-লা’… সুস্থ থাকতে ঝিঙে খাওয়া মাস্ট! কারণ–ঝিঙে রক্তকে দূষণ থেকে রক্ষা করে। লিভারের জন্যও উপকারি। ঝিঙের রস খেলে লিভারের কর্মক্ষমতা বাড়ে। বিশেষ করে লিভারে অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব দূর করে। জন্ডিসের আদর্শ পথ্যও ঝিঙে।

    ঝিঙে প্রাকৃতিক অ্যান্টিবায়োটিক। শরীরের বিষাক্ত উপাদান বা টক্সিন বের করে দেয়। নিয়মিত ঝিঙে খেলে ত্বক ভাল থাকে। বিভিন্ন রোগজীবাণু, ভাইরাস-ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে।ঝিঙেতে রয়েছে পেপটাইড এনজাইম যা সুগার কমায়, রক্তে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে। ফলে ডায়াবিটিক রোগিদের জন্য ঝিঙে মহৌষধ!ঝিঙে ফাইবারে ভরপুর! কাজেই কোষ্ঠকাঠিন্য দূর করে। অ্যাসিডিটি ও আলসার সারায়। পাকস্থলীর কার্যক্ষমতা বৃদ্ধি করে খাবার হজমে সাহায্য করে। পাইলস-এও খুব উপকারি!

    ঝিঙেতে খুব কম ক্যালরি রয়েছে। ফলে, ওজন কমায়, কোলেস্টেরল-ও নিয়ন্ত্রণে রাখে! প্রচুর পরিমাণে জল রয়েছে, কাজেই ঝিঙে খেলে বারবার খাওয়ার ইচ্ছে যাকে আমরা বলি ‘চোখের খিদে’ কমে যায়। তাই ডায়েটিং করলে, অবশ্যই খাবারের তালিকায় ঝিঙে রাখুন।

    নিউজরুম ১২ মে, ২০১৯ ০৯:২৩ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 235 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11043741
    ২১ আগস্ট, ২০১৯ ০৫:৪৭ পূর্বাহ্ন