টাঙ্গাইলে ক্ষেতে আগুন দেয়া কৃষকের ধান কাটে দিল শিক্ষার্থীরা
২৫ মে, ২০১৯ ১০:২৭ অপরাহ্ন


  

  • জাতীয়/ মানবসেবা:

    টাঙ্গাইলে ক্ষেতে আগুন দেয়া কৃষকের ধান কাটে দিল শিক্ষার্থীরা
    ১৫ মে, ২০১৯ ০৫:৫৪ অপরাহ্ন প্রকাশিত

    স্টাফ করেসপন্ডেন্ট টাঙ্গাইলঃ টাঙ্গাইলের কালিহাতীতে ধান ক্ষেতে আগুন দেয়া সেই আব্দুল মালেক সিকদারের জমির ধান কেটে দিল বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার(১৫ মে) দুপুরে উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে মালেকের জমির ধান কাটার কাজে অংশ নেন ১৭জন শিক্ষার্থী। সম্প্রতি শ্রমিক সংকট ও বেশি মজুরি আর ধানের মূল্য কম থাকায় ক্ষুব্ধ হয়ে উপজেলার বানকিনা গ্রামের কৃষক আব্দুল মালেক ধান ক্ষেতে আগুন ধরিয়ে এক অভিনব প্রতিবাদ জানান। ক্ষেতে এ আগুন দেয়ার সংবাদটি বিভিন্ন অনলাইন, ইলেক্ট্রনিক ও প্রিণ্ট মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়।

    এরই পরিপ্রেক্ষিতে সেই ক্ষুব্ধ কৃষক মালেকের জমির ধান কেটে দেয়ার উদ্যোগ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের এই শিক্ষার্থীরা। ধান কাটতে আসা শিক্ষার্থী কৃষ্ণ জানায়, টাঙ্গাইলে শ্রমিকের সংকটের পাশাপাশি বেশি মজুরি হওয়ায় কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটতে পারছে না। কৃষকের এই নির্মম দিনে তাকে সহযোগিতা করতে আমরা সবাই তার ক্ষেতের ধান কাটায় সহযোগিতা করছি। বাজারে শ্রমিকের মজুরি অনেক বেশি তাই আমরা স্বেচ্ছায় তার ক্ষেতের ধান কাটতে এসেছি।

    শিক্ষার্থীদের উদ্যোগে অভিভুত কৃষক আব্দুল মালেক সিকদার বলেন, ক্ষোভে-দুঃখে ধান ক্ষেতে আগুন দিয়েছিলাম অধিক শ্রমিক মজুরি, শ্রমিক সংকট ও ধানের দাম কম থাকার প্রতিবাদে। তবে এ সংবাদে বুধবার দুপুরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আমার ক্ষেতের ধান কেটে দেয়ার উদ্যোগ নেয়ায় আমি অভিভুত হয়েছি। এই ধান কাটায় তার শ্রমিক মজুরি বাবদ চার হাজার ২০০টাকা, তিন বেলা খাওয়াসহ থাকার ব্যবস্থা করা থেকে মুক্ত হলেন তিনি। এ সময় ওই শিক্ষার্থীরা তার ২৮শতাংশ জমির ধান কেটেছে বলেও জানান তিনি। তিনি আরো জানান, পত্র-পত্রিকায় সংবাদটি দেখে ‘স্বপ্ন’ নামে একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান আমার জমির সকল কিনতে আগ্রহ প্রকাশ করে এবং যোগাযোগ করলেও তাদের ধার্যকৃত সাড়ে ৬’শ টাকা দরে ধান বিক্রি সম্ভব হচ্ছেনা।

    স্টাফ করেসপন্ডেন্ট, টাংগাইল ১৫ মে, ২০১৯ ০৫:৫৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 113 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    9986008
    ২৫ মে, ২০১৯ ১০:২৭ অপরাহ্ন