উল্লাপাড়ায় ১০টি বৃহৎ পুকুর পুনঃখনন মাছ চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছে চাষীরা
১৩ নভেম্বর, ২০১৯ ০৯:৪১ পূর্বাহ্ন


  

  • উল্লাপাড়া/ অন্যান্য:

    উল্লাপাড়ায় ১০টি বৃহৎ পুকুর পুনঃখনন মাছ চাষে ভাগ্য বদলের স্বপ্ন দেখছে চাষীরা
    ২০ মে, ২০১৯ ০২:৫২ অপরাহ্ন প্রকাশিত

    রায়হান আলীঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ১২ হেক্টর আয়তনের ১০টি পরিত্যক্ত পুকুর পুনঃখননের মাধ্যমে মাছ চাষের উপযোগী করে তোলা হয়েছে। খননকৃত এসব পুকুরে মাছ চাষ করে স্থানীয় হাজারো মৎস্যচাষী নিজেদের ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন। 

    জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্বি প্রকল্পের আওতায় মৎস্য অধিদপ্তর এসব পুকুর পুনঃখনন করেছে। খননকৃত পুকুরগুলো হচ্ছে- বাঙ্গালা ইউনিয়নের কাকনদাস পুকুর পুনঃখনন,মোহনপুর ইউনিয়নের ছয় আটিয়া পুকুর পুনঃখনন,দূর্গানগর ইউনিয়নের কালিকাদহ পুকুর পুনঃখনন,উধুনিয়া ইউনিয়নের কোমল মরিচ পুকুর পুনঃখনন,বগুড়া পুকুর পুনঃখনন,গজাইল বড় চত্রা পুকুর পুনঃখনন,পূর্নিমাগাঁতী ইউনিয়নের ফলিয়া বিল পুকুর পুনঃখনন,রামকৃঞ্চপুর ইউনিয়নের ভট্রমাঝিরা হাট পুকুর পুনঃখনন,মোহনপুর ইউনিয়নের বদ্বনগাছা পুকুর পুনঃখনন,বড়পাঙ্গাসী ইউনিয়নের শৈলাগাড়ি বিল পুনঃখনন।

     এই পুকুরগুলো কিছুদিন আগেও ছিল পরিত্যক্ত। পানি থাকতো না। স্থানীয়রা এসব পুকুর ব্যবহারও করতে পারতো না। পুনঃখনন করায় পুকুরগুলোতে এখন  শত শত স্থানীয়রা   মাছ চাষ করে স্বাভলম্বী হবে। অন্যদিকে তারা পুকুরের পানিতে গোসল সহ প্রয়োজনীয় কাজ সারতে পারবে।

    উপজেলার কাকনদাস পুকুরের সুফল ভোগী মোঃআবু হানিফ জানান,আমাদের এই পুকুরটি পরিত্যক্ত ব্যবহার অনুপোযী ছিল। পানি থাকতো না। গ্রামের মানুষ গোসল করতে দুর দুরান্তে ছুটতো। পুনঃখনন হওয়ায় পুকুরটির গভীরতা বেড়েছে। আমরা মাছ চাষ করতে পারবো।  গ্রামের শত শত মানুষ পুকুরে গোসল করতে পারবে। যেটা কিছুদিন আগেও আমরা চিন্তাও করতে পারিনি। একইভাবে উপজেলার অন্য পুকুরগুলো পুনঃখনন হওয়ায় স্থানীয়রা সমান সুবিধা পাবে। 

    সোমবার উল্লাপাড়া উপজেলার ১০ পুকুর পুনঃখনন পরিদর্শন করেন জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্বি প্রকল্পের পরিচালক ইঞ্জিনিয়ার মোঃআলিমুজ্জামান চৌধুরি ও জেলা মৎস্য কর্মকতা মোঃমাহবুবুল হক সহ প্রকল্প বাস্তবায়ন সংশ্লিষ্টরা। তারা উপজেলার বাঙ্গালা ইউনিয়নের কাকনদাস পুকুর পুনঃখনন পরিদর্শ করে সেখানে মাছের পোনা অবমুক্ত ও পুকুরপাড়ে গাছ লাগিয়ে পুকুরটি উদ্ভোধন করে সুফল ভোগীদের দায়িত্বে তুলে দেন। 
     

    রায়হান আলী, করেসপন্ডেন্ট(উল্লাপাড়া) ২০ মে, ২০১৯ ০২:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 479 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উল্লাপাড়া অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11988470
    ১৩ নভেম্বর, ২০১৯ ০৯:৪১ পূর্বাহ্ন