পাহাড়ে বিদ্যুৎবিহীন এলাকায় শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশেষ উদ্যোগ
২৬ জুন, ২০১৯ ০৯:১৩ অপরাহ্ন


  

  • জাতীয়/ অন্যান্য:

    পাহাড়ে বিদ্যুৎবিহীন এলাকায় শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশেষ উদ্যোগ
    ২২ মে, ২০১৯ ০৪:২৪ অপরাহ্ন প্রকাশিত

    পাহাড়ে বিদ্যুৎবিহীন এলাকায় শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশেষ উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তিন পার্বত্য জেলার ২৫টি উপজেলার বিদ্যুৎবিহীন এলাকায় প্রায় দুই হাজার শিক্ষার্থীর মাঝে সোলারচালিত লাইট দেয়া হবে। সেই সাথে ২৫টি স্কুলে ডিজিটাল ব্যবস্থায় শিক্ষার জন্য দেয়া হবে সোলারচালিত মাল্টিমিডিয়া।

    আজ বুধবার দুপুরে বান্দরবানের অরুণ সারকী টাউন হলে শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষা বিষয়ক উদ্ভাবন প্রকল্প শিক্ষার জন্য আলো ও সোলার চালিত মাল্টিমিডিয়া ক্লাস রুম প্রকল্পের উদ্বোধন করেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি এমপি।

     

    অনুষ্ঠানে মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে শিক্ষা ব্যবস্থার উন্নয়নের ফলে পার্বত্য অঞ্চলের কোনো শিশুই আর শিক্ষার আলো থেকে বঞ্চিত থাকবে না। পার্বত্য চট্টগ্রামসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে খুব শিগগিরই শিক্ষকের শূন্য পদগুলো পূরণ করা হবে। দেশের দুর্গম এলাকার বিদ্যুৎবিহীন স্কুলগুলোতে বিদ্যুৎ সংযোগ দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। যেসব এলাকায় বিদ্যুৎ নেই যেসব এলাকায় সোলার দিয়ে শিক্ষার্থীদের পড়ালেখার ব্যবস্থা করা হবে।

    এ সময় পার্বত্য এলাকায় শিক্ষা ব্যবস্থায় যে সব সমস্যা রয়েছে তা খুব শিগগিরই জেলা পরিষদের সাথে বৈঠকে বসে সমন্বয় করে সমাধান করার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী।

    মন্ত্রী সরকারের উন্নয়নের প্রসঙ্গ টেনে বলেন, এই সরকারের সময়ে পাহাড়ে আবাসিক বিদ্যালয়, বহু কলেজ, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। বিশেষ করে নৃগোষ্ঠীর ছেলেমেয়েরা তাদের পাঁচ মাতৃভাষায় পড়ালেখা করতে পারছে।

     

    বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈলার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি, শিক্ষা মন্ত্রনালয়ের সচিব মো: সহোরাব হোসেন, পার্বত্য মন্ত্রণালয়ের সচিব মেজবাউল ইসলাম, বান্দরবানের জেলা প্রশাসক দাউদুল ইসলাম, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, এটুআই প্রকল্পের কর্মকর্তা অতিরিক্ত সচিব মোস্থাফিজুর রহমান, পার্বত্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুদত্ত চাকমা, বান্দরবান সদর ইউএনও নোমান হোসেন প্রমুখ।

    উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের অর্থায়নে শিক্ষা বিষয়ক উদ্ভাবন প্রকল্প এটুআই এর আওতায় পার্বত্য চট্টগ্রামের ২৫টি উপজেলায় বিদ্যুৎবিহীন এলাকার প্রায় দুই হাজার শিক্ষার্থীদের মধ্যে সোলার লাইট ও প্রতিটি উপজেলায় ১টি করে ২৫টি সোলার চালিত মাল্টি মিডিয়া প্রদান করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। পার্বত্য জেলা পরিষদ ও এটুআই যৌথ ভাবে এই প্রকল্প বাস্তবায়ন করবে।

    নিউজরুম ২২ মে, ২০১৯ ০৪:২৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 81 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    10371360
    ২৬ জুন, ২০১৯ ০৯:১৩ অপরাহ্ন