২৮ জন শিক্ষার্থীর জন্য রয়েছেন ১১ জন শিক্ষক
২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:২৭ পূর্বাহ্ন


  

  • কামারখন্দ/ অন্যান্য:

    ২৮ জন শিক্ষার্থীর জন্য রয়েছেন ১১ জন শিক্ষক
    ০২ জুলাই, ২০১৯ ০১:০২ অপরাহ্ন প্রকাশিত

    খাইরুল ইসলামঃ সিরাজগঞ্জের কামারখন্দে চৌবাড়ী ড. সালাম জাহানারা ডিগ্রী কলেজের বিজ্ঞান বিভাগে ২৮ জন শিক্ষার্থীর জন্য শিক্ষক রয়েছেন ১১ জন। তথ্য অনুসন্ধানে জানা যায়, চৌবাড়ী ড. সালাম জাহানারা ডিগ্রী কলেজের বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষে ০৬ জন, দ্বিতীয় বর্ষে ১৩ জন এবং বিএসসি শাখায় প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের শিক্ষাথীর সংখ্যা মাত্র ১০ জন। মোট ২৮ জন শিক্ষার্থীর জন্য বিজ্ঞানের বিভিন্ন বিষয়ের শিক্ষক এই প্রতিষ্ঠানে নিয়োগ রয়েছেন। তারা বেশি সময়ই অবসর সময় কাটাচ্ছেন। তথ্য অনুযায়ী  আরো জানা যায়, এ প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের শিক্ষার্থীরা ভর্তির শুরুতে কিছুদিন শ্রেণিতে উপস্থিত থাকলের দ্বিতীয় বর্ষ ও বিএসসি শাখার শিক্ষার্থীরা বিশেষ কোন প্রয়োজন ও পরীক্ষা ছাড়া কলেজে তাদের কোন বিচরণ নেই বললেই চলে।
     
     
    বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা বেশি সময় অনুপস্থিত থাকায় অনেক শিক্ষক সকালে এসে হাজিরা খাতায় স্বাক্ষর করেই চলে যায় আবার কেউ কেউ সহকর্মীদের সাথে মেতে ওঠেন খোস গপ্পে। কিন্তু এ প্রতিষ্ঠানের বিজ্ঞান বিভাগের শিক্ষকদের দাবি, অনেক শিক্ষার্থী মাধ্যমিকে বিজ্ঞান বিষয়টি কঠিন মনে হওয়ার কারণে উচ্চ মাধ্যমিকে এসে তারা আর বিজ্ঞান বিষয়ে পড়তে চায় না। অনেকেই মানবিক কিংবা বাণিজ্য বিভাগে চলে যায়। একটি উপজেলায় পাসকৃত শিক্ষার্থীরা যে পরিমাণে থাকে তার প্রায় সমপরিমাণ শিক্ষার্থীর আসন সংখ্যা থাকে সদ্য জাতীয়করণকৃত কলেজে।
     
     
    যার ফলে মফস্বল কলেজগুলোতে শিক্ষার মান ভাল থাকা সত্ত্বেও শিক্ষার্থী সংকটে প্রতিষ্ঠানগুলো হাবুডুবু খাচ্ছে। কিন্তু জাতীয়করণকৃত কলেজের তুলনায় আমাদের কলেজে পরীক্ষার ফলাফল অনেক ভাল। চৌবাড়ী ড. সালাম জাহানারা ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোঃ জুনায়েদ হোসেন জানান, এসএসসি পরীক্ষায় পাস করার পর অনেকেই বিজ্ঞান বিষয় কঠিন মনে হওয়ায় উচ্চ মাধ্যমিকে এসে তারা আর বিজ্ঞান বিষয় নিয়ে পড়তে চায় না। যার কারণে বিজ্ঞান বিষয়ে শিক্ষার্থীর সংখ্যা কম। শুধু আমার কলেজেই নয় উপজেলা সব এমপিওভুক্ত কলেজের একই অবস্থা। তবে বিজ্ঞান বিভাগের তুলনায় বাণিজ্য বিভাগে শিক্ষার্থীর সংখ্যা কিছুটা বেশি থাকলেও মানবিক বিভাগে স্বাভাবিক রয়েছে।
    মোঃ খায়রুল ইসলাম ০২ জুলাই, ২০১৯ ০১:০২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 2007 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কামারখন্দ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11391748
    ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৫:২৭ পূর্বাহ্ন