চৌহালীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন
০৮ ডিসেম্বর, ২০১৯ ০১:৩৫ পূর্বাহ্ন


  

  • চৌহালী/এনায়েতপুর/ অন্যান্য:

    চৌহালীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের উদ্বোধন
    ০৪ অক্টোবর, ২০১৯ ০১:১০ অপরাহ্ন প্রকাশিত

    চৌহালী প্রতিনিধিঃ সিরাজগঞ্জের চৌহালীতে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ  উদ্বোধন করা হয়েছে ৷ মঙ্গলবার(০১ অক্টোবর) সকাল চৌহালী সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদেরকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর মধ্যে দিয়ে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’র উদ্বোধন করা হয় ৷
     
    উপজেলা আওয়ামীলীগের সভাপতি(ভারঃ) মোঃ আবু নজির মিয়া উপস্থিত থেকে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’র শুভ উদ্বোধন করেন এবং তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে কৃমির ওষুধ খাইয়ে দেন। 
    এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডাঃ মোঃ আব্দুল কাদের,উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মনিরুজ্জামান খাঁন, সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ শাহজাহান আলী,চৌহালী সদর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ হুমায়ুন কবির,স্বাস্থ্য কো-অডিনেটর মোঃ আঃ আজিজ সহ প্রমুখ ৷
     
    উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার বলেন, ০১ অক্টোবর থেকে ০৭ অক্টোবর পয়ন্ত ৫-১৪ বছরের শিশুদের মধ্যে কৃমি সংক্রমণের হার সবচেয়ে বেশি, প্রায় ৩২ শতাংশ। এছাড়া, শূন্য থেকে ৪ বছর বয়সী শিশুদের মধ্যে আক্রান্তের হার ৭ শতাংশ, ১৫-২৪ বছর বয়সীদের মধ্যে এই হার ১৫ শতাংশ, ২৫-৪৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৭ শতাংশ এবং ৪৫-৫৪ বছর বয়সীদের মধ্যে এই হার ৫ শতাংশ।
     
    ভেড়ামারাউপজেলা স্বাস্থ্য ও.প.প কর্মর্কতা ডা: রকিউর রহমান বলেন, ‘যাদের পেটে কৃমি বেশি, ওষুধ খেলে তাদের বমি বমি ভাব হতে পারে। এছাড়া, পেট ও মাথাব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। তবে এগুলো বড় ধরনের কোনও সমস্যা নয়। এসব উপসর্গ দীর্ঘ সময় থাকে না।’ খালি পেটে কৃমিনাশক ওষুধ না খাওয়া, ওষুধ খাওয়ার পর বেশিক্ষণ রোদে না থাকা, পিটি বা প্যারেড না করার পরামর্শ দেন তিনি।
    সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট, চৌহালী ০৪ অক্টোবর, ২০১৯ ০১:১০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 249 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    চৌহালী/এনায়েতপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12252101
    ০৮ ডিসেম্বর, ২০১৯ ০১:৩৫ পূর্বাহ্ন