কাজিপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
১৪ নভেম্বর, ২০১৯ ০৪:০৮ অপরাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    কাজিপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
    ২২ অক্টোবর, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন প্রকাশিত

    কাজিপুর প্রতিনিধিঃ কাজিপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত মুশুর প্রদর্শনী এস এম ই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উপজেলার তেকানি, নিশ্চিন্তপুর ও নাটুয়ারপাড়া ইউনিয়নের কৃষকদের নিয়ে সোমবার সকাল ১০টায় এই কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মূল কার্যক্রম তেকানি ইউনিয়নের পার-খুকশিয়া বাজারের মুক্তমঞ্চে ইউপি চেয়ারম্যান  হারুনার রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বিভিন্ন পর্যায়ে কৃষকদের উদ্দেশ্যে পরামর্শমূলক বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের     উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুল হক।

     

    বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এস.এম শহিদ নূর আকবর, অতিরিক্ত উপ-পরিচালক শস্য সন্তোষ চন্দ্র চন্দ, অতিরিক্ত উপ-পরিচালক উদ্যান কে,এম বদরুল হক। আরও বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রেজাউল করিম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার ও কৃষক মোঃ নিজাম উদ্দিন। মূলত কৃষকরা যাতে বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও বাজারজাত করতে পারে সেই লক্ষ্যেই এই কর্মসূচির আয়োজন।

     

    এই কর্মসূচির আওতায় কৃষকদের বিভিন্ন সময়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এই প্রশিক্ষণের মাধ্যমে ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তা সৃষ্টি করা এবং এই উদ্যোক্তারা তাদের চাহিদা মোতাবেক বীজ উৎপাদন সংরক্ষন ও বিপনণ করতে পারে এবং অন্যান্য কৃষদের মাঝে অধিক ফলনের লক্ষ্যে নতুন প্রযুক্তিগত পরামর্শ দিতে পারে। মুলতঃ এই প্রকল্পের আওতায় নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা এবং ন্যায্য মূল্যে বীজ সরবরাহ ও বিপণন করা। উল্লেখ যে প্রতিটি এস এম ই সেন্টারের কৃষকদের মাঝে বীজ সংরক্ষনের জন্য ড্রাম, বীজ, সার ও প্যাকেট জাতকরণের জন্য ইলেকট্রিক সেলাই মেশিন প্রদান করা হয়। যাতে করে কৃষদের মাঝে উৎসাহ ও অনুপ্রেরণা বৃদ্ধি পায় এবং অধিক ফসল ফলাতে সক্ষম হয়।

     

    এছাড়াও উপজেলার নিশ্চিন্তপুর ও নাটুয়ারপাড়া ইউনিয়নের স্ব-স্ব ইউপি চেয়াম্যানের সভাপতিত্বে মাঠ দিবস পালিত হয়। যেখানে প্রায় ১৪০০ জন কৃষাণ- কৃষাণী উপস্থিত ছিলেন। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে সুফল পাবে কাজিপুরের সকল কৃষক পরিবার, বদলে যাবে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা, উন্নত হবে দেশের কৃষক সমাজ, “বাঁচলে কৃষক বাঁচবে দেশ, সোনার ফসলে ভরবে বাংলাদেশ”।

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ২২ অক্টোবর, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 158 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12004286
    ১৪ নভেম্বর, ২০১৯ ০৪:০৮ অপরাহ্ন