রাজশাহীতে জ্বালানি তেল বিক্রি বন্ধে কমেছে যানবাহন
১৫ ডিসেম্বর, ২০১৯ ০২:১৮ অপরাহ্ন


  

  • উত্তরবঙ্গ/ জনদুর্ভোগ:

    রাজশাহীতে জ্বালানি তেল বিক্রি বন্ধে কমেছে যানবাহন
    ০২ ডিসেম্বর, ২০১৯ ০২:৫৫ অপরাহ্ন প্রকাশিত

    ১৫ দফা দাবিতে রাজশাহীতে দ্বিতীয় দিনের মতো চলছে পেট্রলপাম্প ধর্মঘট। প্রথম দিনের তুলনায় দ্বিতীয় দিনে যানবাহন চলাচলের সংখ্যা আরো কমে এসেছে। ফলে দেখা দিয়েছে দুর্ভোগ। পেট্রলপাম্প ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদের ডাকা ধর্মঘটের কারণে সারাদেশের সঙ্গে যোগাযোগ বন্ধ হয়ে যাবে বলে আশঙ্কা করছেন অনেকে।

    রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী বলেন, ‘তেল না পেয়ে অনেক বাস ছাড়তে পারেনি। দ্রুত এ সমস্যা সমাধান না হলে বাস চলাচল বন্ধ হয়ে যাবে।’

    তিন বিভাগের মোট ২৬ জেলায় একযোগে কর্মবিরতিতে রয়েছেন মালিক-শ্রমিকরা। ২৬ জেলার পেট্রলপাম্প থেকে তেল বিক্রি বন্ধ রয়েছে। ডিপো থেকে জ্বালানি তেলও তুলছেন না ডিলাররা। আর তেল পরিবহণ করছেন না ট্যাংকলরির মালিক-শ্রমিকরা। 

    এতে করে চরম বিপাকে পড়েছেন যানবাহন মালিক ও যাত্রীরা। কিছু কিছু স্থানে খুচরা হিসেবে সামান্য তেল বিক্রি হলেও তার দাম দ্বিগুণ বা তারও বেশি। ফলে খুব জরুরি না হলে তেল কিনতে পারছেন না গাড়ির মালিক ও চালকরা। সবচেয়ে বিপদে পড়েছেন কৃষক ও কাঁচা সবজি ব্যবসায়ীরা। যারা গ্রামের হাট থেকে সবজি কিনে শহরে পাঠায়। 

    উল্লেখ্য, গত ২৬ নভেম্বর দুপুরে জ্বালানি তেল বিক্রির কমিশন এবং ট্যাংকলরি ভাড়া বাড়ানোসহ ১৫ দফা দাবি ৩০ নভেম্বরের মধ্যে মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানায় পেট্রলপাম্প ওনার্স অ্যাসোসিয়েশন ও ট্যাংকলরি মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। পরে বেঁধে দেয়া সময়ে দাবি না মানায় তারা ধর্মঘটে যায়।

    দাবিগুলো হলো- জ্বালানি তেল বিক্রির প্রচলিত কমিশন কমপক্ষে সাড়ে ৭ শতাংশ করা, ব্যবসায়ীরা কমিশন এজেন্ট নাকি উৎপাদনকারী প্রতিষ্ঠান-বিষয়টি সুনির্দিষ্টকরণ, প্রিমিয়াম পরিশোধ সাপেক্ষে ট্যাংক লরি শ্রমিকদের পাঁচ লাখ টাকা দুর্ঘটনা বিমা প্রথা প্রণয়ন, ট্যাংকলরির ভাড়া বাড়ানো, পেট্রলপাম্পের জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল, পেট্রলপাম্পের জন্য পরিবেশ অধিদপ্তরের লাইসেন্স গ্রহণ বাতিল, অতিরিক্ত পাবলিক টয়লেট, জেনারেল স্টোর ও ক্লিনার নিয়োগের বিধান বাতিল, সড়ক ও জনপথ বিভাগ কর্তৃক পেট্রলপাম্পের প্রবেশদ্বারের ভূমির জন্য ইজারা গ্রহণের প্রথা বাতিল, ট্রেড লাইসেন্স ও বিস্ফোরক লাইসেন্স ব্যতীত অন্য দপ্তর বা প্রতিষ্ঠান কর্তৃক লাইসেন্স গ্রহণের সিদ্ধান্ত বাতিল, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) কর্তৃক আন্ডার গ্রাউন্ড ট্যাংক পাঁচ বছর অন্তর বাধ্যতামূলক ক্যালিব্রেশনের সিদ্ধান্ত বাতিল, ট্যাংকলরি চলাচলে পুলিশি হয়রানি বন্ধ, সুনির্দিষ্ট দপ্তর ব্যতীত সরকারি অন্যান্য দাপ্তরিক প্রতিষ্ঠান কর্তৃক ডিলার বা এজেন্টদের অযথা হয়রানি বন্ধ, নতুন কোনো পেট্রলপাম্প নির্মাণের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিভাগীয় জ্বালানি তেল মালিক সমিতির ছাড়পত্রের বিধান চালু, পেট্রোল পাম্পের পাশে যেকোনো স্থাপনা নির্মাণের পূর্বে জেলা প্রশাসকের অনাপত্তি সনদ গ্রহণ বাধ্যতামূলক ও বিভিন্ন জেলায় ট্যাংকলরি থেকে জোরপূর্বক পৌরসভার চাঁদা গ্রহণ বন্ধ করা।

    নিউজরুম ০২ ডিসেম্বর, ২০১৯ ০২:৫৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 125 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    উত্তরবঙ্গ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12317712
    ১৫ ডিসেম্বর, ২০১৯ ০২:১৮ অপরাহ্ন