হাথুরু যুগের ইতি; শ্রীলঙ্কার প্রধান কোচ আর্থার
২১ জানুয়ারী, ২০২০ ০৮:০৪ পূর্বাহ্ন


  

  • আন্তর্জাতিক/ খেলাধুলা:

    হাথুরু যুগের ইতি; শ্রীলঙ্কার প্রধান কোচ আর্থার
    ০৪ ডিসেম্বর, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন প্রকাশিত

    সমস্ত জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে দক্ষিণ আফ্রিকার মিকি আর্থারকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)। বিশ্বকাপে দলের বাজে পাফরমেন্সের পর তৎকালীন কোচ চন্দিকা হাথুরুসিংহকে বরখাস্ত করায় তার পরিবর্তে আর্থারকে নিয়োগ দেয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন এসএলসি প্রধান নির্বাহি অ্যাশলে ডি সিলভা। তিনি বলেন, 'আপাতত আর্থারের সঙ্গে দুই বছরের চুক্তি করা হয়েছে।'

    নিজ দেশ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেছেন আর্থার। সর্বশেষ পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেন তিনি। ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে দলের বাজে পারফরমেন্সের কারনে আর্থারের সাথে চুক্তি নবায়ন করেনি পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাই চলতি বছরের আগস্ট থেকে কোন দলের সাথে সম্পৃক্ত ছিলেন না ৫১ বছর বয়সী আর্থার। গত আট বছরের মধ্যে শ্রীলঙ্কার ১১তম কোচ হবেন এই প্রোটিয়া।

    ২০১৬ সালের মে মাসে পাকিস্তান দলের কোচ হিসেবে দায়িত্ব নেন আর্থার। এরপর তার অধীনে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে পাকিস্তান। এছাড়া টেস্ট ও টি-টোয়েন্টি ফরম্যাটে র‌্যাংকিংয়ের শীর্ষেও উঠে দলটি। এবার পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার আসন্ন দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়েই নিজের দায়িত্ব শুরু করবেন তিনি। আর্থারের সাথে কোচিং স্টাফ ব্যাটিং কোচ হিসেবে যোগ দিচ্ছেন জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ার, বোলিং কোচ অস্ট্রেলিয়ার ডেভিড সাকের ও ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমেট।

    আসন্ন পাকিস্তান সফরে শ্রীলঙ্কার সাথে যাবেন না ফ্লাওয়ার। পাকিস্তানের হয়েও আর্থারের সাথে কাজ করেছেন ফ্লাওয়ার। তাই আর্থারের সাথে ফ্লাওয়ারের বোঝাপড়াটা জম্পেশ। হাথুরুসিংহের সাথে চুক্তি না বাড়ানোর ব্যাপারে লঙ্কান ক্রীড়ামন্ত্রী হারিন ফার্নান্দো বলেছিলেনন, হাথুরুসিংহে পারিশ্রমিক ৪০হাজার ডলার করে চেয়েছেন। যা অনেক বেশিই ছিল। আমরা যদি ৩৫ শতাংশ ম্যাচ জিতে থাকি, তবে কোচকে এত বেশি পারিশ্রমিক দেয়ার প্রয়োজন নেই। হাথুরুর বদলি হিসেবে কোচের দায়িত্ব নিতে যাওয়া প্রার্থীরা ১৭ হাজার ৫০০ থেকে ২৫ হাজার বেতন চেয়েছেন।

    নিউজরুম ০৪ ডিসেম্বর, ২০১৯ ০৭:০১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 114 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12582487
    ২১ জানুয়ারী, ২০২০ ০৮:০৪ পূর্বাহ্ন