কাজীপুরে আবাদী জমির মাটি যাচ্ছে ইটভাটায়
২৯ জানুয়ারী, ২০২০ ০৫:৫৪ পূর্বাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    কাজীপুরে আবাদী জমির মাটি যাচ্ছে ইটভাটায়
    ১০ ডিসেম্বর, ২০১৯ ০৫:২১ অপরাহ্ন প্রকাশিত

    কাজীপুর প্রতিনিধিঃ প্রচলিত নিয়ম কানুন উপেক্ষা করে কাজীপুরের সোনামূখী ইউনিয়নের দক্ষিন পাইকপাড়া ওচরকাদহ গ্রামের জমি থেকে জমির টপ সোয়েল কেটে স্থানয়ি ইটভাটাগুলোতে বিক্রয় করা হচ্ছে।


    এতে খাদ্যে উদবৃত্ত কাজীপুর উপজেলায় একসময় খাদ্য ঘাটতিতে পরিণত হওয়ার আশংকা করা হচ্ছে। গতমঙ্গলবার সরেজমিনে গিয়ে সংশ্লিষ্ঠদের সাথে কথা বলে জানা গেছে,স্থানীয় কিছু দালাল শ্রেনীর  মাটি ব্যবসায়িরা  প্রথমে এলাকার দরিদ্রশ্রেনীর ভুমি মালিকদের টার্গেট করে। তারা ঐ মালিককে  অধিক মুনাফার লোভ দেখিয়ে জমি থেকে মাটি কাটাশুরু করে। পরবত্তিত্বে পাশ্ববত্তী ভুমি মালিকগণ নিজেদের জমিতে পানি ধরে রাখতে ব্যর্থ হওয়ায় বিশেষ করে  ইরি-বোরো ও রোপা আমন মৌসুমের চাষাবাদে সমস্যার কারণে অনেকটা বাধ্যহয়ে অনিচ্ছা সর্ত্তেয় মাটি দিতে বাধ্য হচ্ছে।

     

    অপরদিকে দালালরা এলাকার বিভিন্ন কৃষি জমিতে শক্তিশালি বেকুমেশিনের সাহায্যে জমির টপ সোয়েল কেটে স্থানয়ি ভাটাগুলোতে বিক্রয় করে আসছে। খোঁজ নিয়ে জানা গেছে কাজীপুরেঅবস্থিত ৩ টি ভাটার কোনটাতেই পরিবেশের ছাড় সংক্রান্ত কোন কাগজপত্র  না থাকলেও নিয়ম কানুনের তোয়াক্কা না করেই স্কুল কলেজ এমনকি জনবসতি এলাকায় ভাটাস্থাপন করা হয়েছে।এবিষয়ে কাজীপুর উপজেলা নির্বাহী কর্মকর্ত জাহিদ হাসান সিদ্দিকী জানান আবাদি জমি থেকে মাটি কাটার বিধান নেই। জমির শ্রেনী পরিবর্তন করে মাটি কাটা হলে ব্যবস্থ নেয়া হবে।

     

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ১০ ডিসেম্বর, ২০১৯ ০৫:২১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 102 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12632400
    ২৯ জানুয়ারী, ২০২০ ০৫:৫৪ পূর্বাহ্ন