কমিউনিটি সেন্টার উড়িয়ে দিল মাওবাদীরা
২০ ফেব্রুয়ারী, ২০২০ ০৪:০৪ পূর্বাহ্ন


  

  • আন্তর্জাতিক/ অন্যান্য:

    কমিউনিটি সেন্টার উড়িয়ে দিল মাওবাদীরা
    ২৯ ডিসেম্বর, ২০১৯ ০৩:৫৬ অপরাহ্ন প্রকাশিত

    ভারতের ঝাড়খণ্ডে ভয়াবহ হামলা চালিয়েছে মাওবাদীরা। রাজ্যটির নয়া মুখ্যমন্ত্রীর শপথগ্রহণের আগেই ঘটল বিপত্তি। বিস্ফেোরণে উড়ল কমিউনিটি সেন্টারের একাংশ। বিস্ফোরণস্থলের পাশেই উদ্ধার হয়েছে মাওবাদী পোস্টারও। যা দেখে এই ঘটনার নেপথ্যে মাওবাদি যোগ স্পষ্ট।  জানা গেছে, আজ রবিবার ভোরে খুঁটি জেলার সেলদা গ্রামে জোরালো বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা। যার জেরে কমিউনিটি সেন্টারের একাংশ উড়ে যায়। মুখ্যমন্ত্রীর শপথ গ্রহণের কয়েকঘণ্টা আগেই মাওবাদীদের এই কার্যকলাপ নির্বাচিত সরকারের উপর যে চাপ বাড়াবে বলে মনে করা হচ্ছে। 

     

    আজ রবিবার দুপুরে রাঁচির মোরাদাবাদি গ্রামে শপথ নেবেন নয়া নির্বাচিত মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন। তাঁর শপথগ্রহণের মঞ্চ থেকে মাত্র ৭০ কিলোমিটার দূরে বিস্ফোরণ ঘটে। তবে কোনও হতাহতের খবর নেই। তবে ঘটনাস্থল থেকে উদ্ধার হওয়া মাওবাদী পোস্টারে ওই গ্রামের স্কুল থেকে পুলিশি ক্যাম্প সরিয়ে নেওয়ার জন্য হুঁশিয়ারি দেওয়া হয়েছে। লেখা হয়েছে, স্কুল থেকে পুলিশি ক্যাম্প সরিয়ে নেওয়া হোক। শিশুদের ভবিষ্যৎ নিয়ে ছেলেখেলা বন্ধ হোক।

    প্রাথমিক তদন্তের পর পুলিশের ধারণা, স্কুল থেকে পুলিশের ক্যাম্প সরাতেই এই বিস্ফোরণ। সেলদা গ্রামে বেআইনিভাবে পোস্ত চাষ করা হচ্ছে। যার মূল উদ্দেশ্য, আফিম মজুত করা। আর সেই আফিম বাজারে বিক্রি করে মাওবাদী সংগঠনগুলি টাকা রোজগার করবে। কিন্তু এই চাষ রুখতে গ্রামে চলছে পুলিশি অভিযান। স্কুলে তৈরি হয়েছে পুলিশ ক্যাম্প। ফলে পোস্ত বা আফিম চাষ সম্ভব হচ্ছে না। তাই পুলিশকে সরাতে তৎপর মাও সংগঠনগুলি।

    এ প্রসঙ্গে ডিএসপি আশিস মাহালি বলেন,রবিবার ভোরে বিস্ফোরণ ঘটে। প্রাথমিক তদন্তের পর মনে করা হচ্ছে, বিস্ফোরণের পিছনে মাওবাদীদের হাত রয়েছে। গ্রামবাসীদের সঙ্গে কথা বলে খোঁজ নেওয়া হচ্ছে।

    তিনি জানান, এখন আফিম চাষের সময়। এই আফিম বিক্রি করে প্রচুর টাকা আয় করে মাও সংগঠনগুলি। গত বছর এই গ্রামে তল্লাশি চালিয়ে প্রায় দুই কুইন্ট্যাল আফিম উদ্ধার হয়েছিল। এবার তাই আগেভাগে সতর্কতা নেওয়া হয়েছে। পুলিশি নজরজারি চলছে। সেই পুলিশি প্রহরা সরাতেই এই বিস্ফোরণ। 

    নিউজরুম ২৯ ডিসেম্বর, ২০১৯ ০৩:৫৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 70 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12815631
    ২০ ফেব্রুয়ারী, ২০২০ ০৪:০৪ পূর্বাহ্ন