শিক্ষামন্ত্রী স্কুল কেবিনেট নির্বাচন নিয়ে যা বললেন
২৬ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩৯ পূর্বাহ্ন


  

  • জাতীয়/ অন্যান্য:

    শিক্ষামন্ত্রী স্কুল কেবিনেট নির্বাচন নিয়ে যা বললেন
    ২৫ জানুয়ারী, ২০২০ ১২:৩৪ অপরাহ্ন প্রকাশিত

    সারা দেশে চলছে স্কুল কেবিনেট নির্বাচন। খুদে শিক্ষার্থীদের সরাসরি ভোটে নেতা নির্বাচনের এ পদ্ধতির ভূয়সী প্রশংসা করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।তিনি বলেন, জীবনে সব পর্যায়ে একজনকে দলনেতা মানতে হয়, শিক্ষার্থীরা বিদ্যালয়ে সেই জ্ঞানার্জন করতে পারছে। শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হতে পারছে। অন্যের মতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা প্রদর্শন শিখছে শিশুরা।

    শনিবার রাজধানীর মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে স্কুল কেবিনেট নির্বাচনের ভোটকেন্দ্র পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের মাঝে গণতন্ত্রচর্চা, নিজেদের অধিকার সম্পর্কে ধারণা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা ও শ্রদ্ধা প্রদর্শন, শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আন্তরিকতা তৈরি, শিক্ষার্থী ঝরে পড়ার হার রোধসহ নিজেদের মূল্যবোধ এবঙ দায়িত্ব সম্পর্কে শিক্ষাদানে স্কুল কেবিনেট নির্বাচন আয়োজন করা হচ্ছে। এটি নিঃসন্দেহে তাদের দায়িত্বশীল হিসেবে তৈরি করবে।

    তিনি বলেন, আজকের শিক্ষার্থীরা নানা ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ডে অংশ নেয়ার সুযোগ পাচ্ছে। শিক্ষার্থীরা নিজেদের ভোটাধিকার প্রয়োগ করে নেতা নির্বাচন করছে। সেই নেতার নির্দেশনা মেনে চলছে। পড়ালেখার পাশাপাশি বিদ্যালয়ের নানা ধরনের কর্মকাণ্ড যুক্ত হচ্ছে। এতে করে ওই ছাত্রছাত্রীর নিজের দায়িত্ব সম্পর্কে সচেতন, নিজের মূল্যবোধ তৈরিসহ শিক্ষাপ্রতিষ্ঠানেরও উন্নয়ন হচ্ছে।

    শিক্ষামন্ত্রী পরে মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং বেইলি রোডের সিদ্ধেশ্বরী স্কুল অ্যান্ড কলেজে স্কুল কেবিনেট নির্বাচন পরিদর্শন করেন।উল্লেখ্য, শিক্ষার্থীদের শিখন শেখানোর কার্যক্রমে শিক্ষকদের সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ ভর্তি ও ঝরে পড়া রোধে সহায়তা, শিক্ষাপ্রতিষ্ঠানের পরিবেশ উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহণ ও ক্রীড়া, সাংস্কৃতিকসহ সহশিক্ষা কার্যক্রমে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে এই স্কুল কেবিনেট ব্যবস্থা।

    এ বছর দেশের আট বিভাগ ও আটটি মহানগরের আওতাধীন ৫৫৯ উপজেলা/থানায় ২২ হাজার ৯২৬ শিক্ষাপ্রতিষ্ঠানে নেতা নির্বাচন হচ্ছে। এর মধ্যে ১৬ হাজার ৩৮৪টি মাধ্যমিক বিদ্যালয় ও ৬ হাজার ৫৪২টি দাখিল মাদ্রাসা রয়েছে।মাধ্যমিক বিদ্যালয়ে ১ লাখ ৩১ হাজার ৭২টি ও মাদ্রাসায় ৫২ হাজার ৩৩৬টি পদে প্রার্থীরা নির্বাচন করছেন। নির্বাচনে ১ কোটি ১৫ লাখ ৫৩ হাজার ৯১৬ ভোটার রয়েছে। তারা আজ তাদের নেতা নির্বাচন করবে।

    নিউজরুম ২৫ জানুয়ারী, ২০২০ ১২:৩৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 65 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    জাতীয় অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12859157
    ২৬ ফেব্রুয়ারী, ২০২০ ১২:৩৯ পূর্বাহ্ন