চলনবিল এলাকায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই
০৮ এপ্রিল, ২০২০ ০৫:৩৪ পূর্বাহ্ন


  

  • তাড়াশ/ অন্যান্য:

    চলনবিল এলাকায় অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই
    ১২ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৪৫ অপরাহ্ন প্রকাশিত

    এম এ মাজিদ : আর কয়েক দিন পরেই পালিত হবে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। দিবসটি উদযাপন ও শহীদদের স্বরন করে সম্মান জানাতে এদিনে শহীদ মিনারে সবাই ফুল দিয়ে থাকেন। কিন্ত বাস্তবতা হলো চলনবিল এলাকার বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। ফলে ওই সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আর্ন্তজাতিক মাতৃ ভাষাসহ বিভিন্ন জাতীয় দিবসে শহীদদের সম্মান জানাতে পারে না। সংশ্লিষ্ঠ সূত্রে জানা যায়, চলনবিলের তাড়াশ উপজেলায় ১৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়,২৮টি উচ্চ মাধ্যমিক , ৫টি নি¤œ মাধ্যমিক বিদ্যালয় ও  ৭টি কলেজ , ৪টি কারিগরি কলেজ এবং আলিয়া মাদ্রাসা  রয়েছে ১৯টি।
    ওই সকল বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। শহীদ মিনার না থাকায় এ সকল শিক্ষা প্রতিষ্ঠানে  ভাষার মাস মহান একুশে ফেব্রয়ারী এলেই শহীদদের সম্মান জানানোর জন্য নিজ উদ্যোগে সংশ্লিষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকরা চাঁদা তুলে অস্থায়ী ভাবে শহীদ মিনার তৈরী করে দিবসটি উদযাপন করেন তারা। 
    সরেজমিনে ঘুরে দেখা যায়,তাড়াশ উপজেলার বেশির ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকার ফলে কোমলমতি শিক্ষার্থীরা ভাষা ও দেশের জন্য যারা শহীদ হয়েছেন তাদের কি ভাবে সম্মান জানাতে হবে তাও তারা জানতে পারছে না।
    তাড়াশ উপজেলা শিক্ষা অফিসার মো: আখতারুজ্জামান জানান, শতকরা ৭ ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার আছে। উপজেলার সিংহ ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নেই। যার দরুন শিক্ষার শুরুতেই কোমলমতি শিশুরা শহীদদের সম্মান জানানোর বিষযটি জানতে পারছে না। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফকির জাকির হোসেন বলেন, কলেজ, উচ্চ ও নি¤œ মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় অর্ধেক প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে তবে আলিয়া মাদ্রাসা গুলোতে শহীদ মিনার নেই বললেই চলে। নির্দিষ্ট ভাবে শহীদ মিনার না থাকায় অনেক শিক্ষা প্রতিষ্ঠানে ভাষা দিবসসহ বিভিন্ন দিবস উদযাপন হয় না। 
    এদিকে উপজেলার বিভিন্ন পাড়া মহল্লায় গড়ে উঠা অসংখ্য কওমি মাদ্রাসাগুলোর একটিতেও শহীদ মিনার নেই। কওমি মাদ্রাসা শিক্ষা ব্যবস্থাকে সরকার স্বীকৃতি প্রদান করলেও মাদ্রাসা গুলোতে সরকারি কোন দিবস পালিত হয় না। সেখানে মানা হয়না সরকারি কোন নিয়ম কানুন ।

    সিনিয়র করেসপন্ডেন্ট, তাড়াশ ১২ ফেব্রুয়ারী, ২০২০ ০১:৪৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 132 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    Expo
    Slide background EduTech EduTech EduTech EduTech EduTech EduTech
    Slide background SaleTech SaleTech SaleTech SaleTech SaleTech EduTech
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    13307285
    ০৮ এপ্রিল, ২০২০ ০৫:৩৪ পূর্বাহ্ন